শুধু বিজ্ঞান নয়, সব বিভাগের শিক্ষার্থীই নার্সিং পড়তে পারবেঃ প্রধানমন্ত্রী

ই- বার্তা ডেস্ক।।   প্রধানমন্ত্রী শেখ হাসিনা নার্সিং পেশাকে মহান সেবা অভিহিত করেছেন। একইসঙ্গে সব বিভাগের শিক্ষার্থী যেন নার্সিং পড়তে পারেন, সে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন তিনি।

আজ মঙ্গলবার (১৬ এপ্রিল) দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় স্বাস্থ্যসেবা সপ্তাহ ও জাতীয় পুষ্টি সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, কেবল বিজ্ঞানের শিক্ষার্থীরা নয়, সব বিভাগের শিক্ষার্থীরাই যেন নার্সিং পড়তে পারে, সেই ব্যবস্থা নিতে হবে। এ বিষয়ে কোনো কোন আইন বা নীতিমালা শিথিল করার প্রয়োজন হলে সেটাও আমরা করে দেবো।

প্রধানমন্ত্রী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বলেন, একটা সময় পর্যন্ত পেশা হিসেবে নার্সিং ছিল নিম্নস্তরের। আমি সেটাতে উচ্চ পর্যায়ে তুলে দিয়েছি। আগে নার্সিংয়ে কেবল ডিপ্লোমা কোর্স ছিল। আমি সেটাকে গ্র্যাজুয়েশন পর্যন্ত উন্নীত করেছি। পরে নার্সিংয়ে মাস্টার্স ও পিএইচডি পড়ার সুযোগও করে দেই।

স্বাস্থ্য মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ২০১৭-১৮ অর্থবছরে সংগৃহীত সরকারি অ্যাম্বুলেন্স ও জিপগাড়ির চাবি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তাদের হাতে তুলে দেন। ‘স্বাস্থ্য সেবার অধিকার শেখ হাসিনার অঙ্গীকার’ স্লোগানে এবার ১৬ থেকে ২০ এপ্রিল পর্যন্ত স্বাস্থ্যসেবা সপ্তাহ পালিত হবে।

নার্সিংয়ে বিশেষায়িত শিক্ষার গুরুত্ব তুলে ধরে শেখ হাসিনা বলেন, আমাদের আরও বিশেষায়িত নার্স গড়ে তুলতে হবে। যারা জেনারেল বিষয় পড়ে আসার, আসবে। কিন্তু যখন পোস্ট অপারেটিভ অর্থাৎ সার্জারির পর বিশেষায়িত সেবার প্রয়োজন হবে, তার জন্য আলাদা নার্স লাগবে। এক্ষেত্রে নার্সদের বিশেষায়িত প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। আমরা বিদেশে পাঠিয়ে প্রশিক্ষণের ব্যবস্থা করেছি। কিন্তু আমরা চাই, আমাদের দেশেও যেন সেই প্রশিক্ষণ দেওয়া যায়। এ বিষয়েও আমি ব্যবস্থা নিতে বলেছি।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম