শুভ জন্মদিন “লিটল মাস্টার” শচীন টেন্ডুলকার

ই-বার্তা ডেস্ক।।  ১৯৭৩-এর ২৪ এপ্রিল মুম্বাইয়ের একটি নার্সিং হোমে জন্মেছিলেন ‘ক্রিকেটের বরপুত্র’।  পুরো নাম শচীন রমেশ টেন্ডুলকার।  একমাত্র ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১০০ সেঞ্চুরি করা শচীন আজ ৪৬ এ পা রাখছেন।  তার ইতিহাস রচনার শুরু হয় মাত্র ১৬ বছর বয়সে সাদা পোশাকের ক্রিকেটে অভিষেকের মধ্য দিয়ে। 

অভিষেকের পর গড়েছেন একের পর এক রেকর্ড। পৌঁছেছেন অনন্য এক উচ্চতায়।  ক্রিকেট বিশ্বে তিনিই একমাত্র ব্যাটসম্যান যিনি সেঞ্চুরির সেঞ্চুরি করেছেন।  এছাড়া ওয়ানডেতে প্রথম ব্যক্তিগত ২০০ রানের ইনিংসটিও তারই দখলেই।  ২০১১ সালে ঘরের মাঠে জিতেছেন বিশ্বকাপ শিরোপা। 

মাত্র ১৭ বছর বয়সে টেস্টে প্রথম সেঞ্চুরি করেন শচীন।  টেস্ট ও ওডিআইতে সবচেয়ে বেশি রান ও সেঞ্চুরির মালিক টেন্ডুলকার ৩৬ বছর বয়সে ওডিআইতে প্রথম ডাবল সেঞ্চুরি করেন।  ২০০ টেস্টে ৩২৯ ইনিংস খেলে শচীন করেছেন ১৫৯২১ রান যাতে সর্বোচ্চ ইনিংস ২৪৮ রানের।  ২০১৩ সালের অক্টোবর মাসে মুম্বাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০০তম টেস্ট খেলার মধ্য দিয়ে ২৪ বছরের ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানেন ‘লিটল মাস্টার’।  এর আগে ২০১২ সালে ওয়ানডে থেকে বিদায় নেন শচীন।  ২৩ বছরের ওয়ানডে ক্যারিয়ারে তিনি ৪৬৩ ম্যাচ খেলে ১৮৪২৬ রান করেছেন যার মধ্যে ৪৯টি সেঞ্চুরি রয়েছে আর সর্বোচ্চ ২০০ রানের ইনিংস।  একমাত্র আন্তর্জাতিক টি-টুয়েন্টি ম্যাচ খেলেছেন ২০০৬ সালে। তবে ঘরোয়া টি-টুয়েন্টি লিগে খেলছেন ২০১৩ পর্যন্ত। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু