শুল্কহার তৈরি পোশাক রপ্তানিতে বড় বাঁধাঃ বাণিজ্যমন্ত্রী

ই-বার্তা ডেস্ক।।  বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, রাশিয়া ও ব্রাজিলসহ বিভিন্ন দেশে বাংলাদেশের তৈরি পোশাকের প্রচুর চাহিদা থাকলেও উচ্চ শুল্কহারের কারণে এ সব দেশে পণ্য রপ্তানি করা যাচ্ছে না। 

তিনি বলেন, ফ্রি ট্রেড অ্যাগ্রিমেন্ট (এফটিএ) স্বাক্ষর করা সম্ভব হলে এসব দেশে বাণিজ্য বৃদ্ধি করা সম্ভব। এতে বাংলাদেশের রপ্তানি আয় কয়েকগুণ বৃদ্ধি পাবে। তাই বাংলাদেশ এসব দেশের সঙ্গে এফটিএ স্বাক্ষরের প্রচেষ্টা চালাচ্ছে।

শনিবার স্থানীয় একটি হোটেলে কমনওয়েল্থ অফ ইন্ডিপেনডেন্ট স্টেট-বাংলাদেশ চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (সিআইএস-বিসিসিআই) আয়োজিত ‘ফোস্টারিং গ্লোবাল ফ্রি ট্রেড রিলেশনস’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

টিপু মুনশি বলেন, বাংলাদেশ এলডিসি থেকে উন্নয়নশীল দেশের কাতারে গেলে বিশ্ববাণিজ্য প্রসারের জন্য বিভিন্ন দেশের সঙ্গে এফটিএ করার বিকল্প নেই। ২০২৪ সালে বাংলাদেশ উন্নয়নশীল দেশে পরিণত হবে। এর তিন বছর পর এলডিসিভুক্ত দেশের বাণিজ্য সুবিধাগুলো আর থাকবে না।

বাণিজ্যমন্ত্রী বলেন, প্রতিযোগিতামূলক বিশ্ববাণিজ্যে বাংলাদেশের অগ্রযাত্রা অব্যাহত রাখতে বাণিজ্য সুবিধা বৃদ্ধি করতে হবে। রাশিয়া, ব্রাজিলের পাশাপাশি শ্রীলঙ্কা, থাইল্যান্ড, ভুটানসহ বেশ কিছু দেশের সঙ্গে এফটিএ স্বাক্ষর করার প্রচেষ্টা চালানো হচ্ছে। 

সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান, বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন প্রমুখ।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু