শুল্ক ফাঁকি মামলায় এমপি হারুনের জামিন

ই-বার্তা ডেস্ক।। শুল্কমুক্ত সুবিধায় আনা গাড়ি বিক্রি করে শুল্ক ফাঁকি দেওয়ার মামলায় পাঁচ বছরের দণ্ডপ্রাপ্ত বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদকে ছয় মাসের অর্ন্তবর্তীকালীন জামিন দিয়েছেন হাইকোর্ট। পাশাপাশি তার বিরুদ্ধে বিচারিক আদালতের দেওয়া ৫০ লাখ টাকার অর্থদণ্ডও স্থগিত করা হয়েছে।

সোমবার বিচারপতি মো. শওকত হোসেনের একক হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। তবেস আদেশের বিরুদ্ধে আপিল করার কথা জানিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। হারুন অর রশিদ চাঁপাইনবাবগঞ্জ সদর থেকে নির্বাচিত বিএনপির এমপি এবং দলটির যুগ্ম মহাসচিব। এর আগে গত ২১ অক্টোবর এমপি হারুন অর রশিদকে পাঁচ বছরের দণ্ড দিয়ে কারাগারে পাঠান আদালত। পাশাপাশি তাকে ৫০ লাখ টাকা জরিমানা অনাদায়ে আরও ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়।

বিএনপির এমপি ছাড়াও আরও দুজনকে কারাদণ্ড দেওয়া হয়। তারা হলেন, চ্যানেল ৯-এর এমডি এনায়েতুর রহমান বাপ্পী ও পলাতক আসামি ইশতিয়াক সাদেক।
মামলার অভিযোগ ছিল, এমপি থাকাবস্থায় শুল্কমুক্ত গাড়ি এনে তা বিক্রি করেন হারুন অর রশিদ। এ মামলায় হারুনসহ তিনজনকে আসামি করা হয়।

হারুনুর রশীদের বিরুদ্ধে ২০০৭ সালের ১৭ মার্চ তেজগাঁও থানায় এ মামলা করা হয়েছিল। মামলার বাদী হলেন, পুলিশের উপপরিদর্শক (এসআই) ইউনুস আলী। এ মামলায় ওই বছরের ১৮ জুলাই আদালতে চার্জশিট দেন দুদকের সহকারী পরিচালক মোনায়েম হোসেন। আদালত অভিযোগপত্র আমলে নিয়ে হারুনসহ তিনজনের বিরুদ্ধে ২০০৭ সালের ২০ আগস্ট বিচার শুরু করেন আদালত।