শ্রীলঙ্কায় সাব কনট্রাক্টে হামলা চালিয়েছে আইএস

ই-বার্তা ডেস্ক।।  রবিবার শ্রীলংকার রাজধানী কলম্বোয় আত্মঘাতী হামলা চালায় সন্ত্রাসীরা।  এই হামলার তিন দিন পর হত্যাকাণ্ডের দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী আইএস।  মঙ্গলবার গোষ্ঠীটি তাদের ওয়েবসাইট ‘আমাক নিউজ এজেন্সি’তে হামলাকারীদের ছবিও প্রকাশ করে দায় স্বীকার করে।    

তবে এ হামলা সরাসরি চালায়নি এই জঙ্গিগোষ্ঠী। তারা এ হামলা চালিয়েছে ‘সাব কন্ট্রাক্টে’।  অর্থাৎ এ কাজে স্থানীয় চরমপন্থীদের ব্যবহার করেছে তারা।

সম্প্রতি ইরাক ও সিরিয়াসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে কোণঠাসা হয়ে পড়লেও প্রায়ই নিজেদের শাক্তি ও সামর্থ্য জানান দিচ্ছে গোষ্ঠীটি।  রোববারের হামলা তারই অন্যতম প্রকাশ।  হামলার পর থেকে বারবারই স্থানীয় চরমপন্থী ন্যাশনাল তৌহিদ জামায়াতকে (এনটিজে) দায়ী করছিল শ্রীলংকা সরকার।

কর্মকর্তারা আরও বলেন, এত বড় হামলা শুধু এনটিজের পক্ষে সম্ভব নয়।  এর পেছনে আন্তর্জাতিক নেটওয়ার্ক জড়িত থাকতে পারে।  এছাড়া ছোট্ট ও অসংগঠিত একটি গোষ্ঠী এনটিজের শ্রীলংকায় বড় ধরনের কোনো হামলার ইতিহাস নেই।

রোববারের বোমা হামলার আগে এর জন্য লক্ষ্যস্থল ঠিক করা, প্রয়োজনীয় বোমা-বিস্ফোরক আমদানি, বোমা তৈরির দক্ষতা, তার জন্য নিরাপদ আস্তানা, বোমা বহনের জন্য পরিবহন ও সর্বোপরি মোটা অঙ্কের আর্থিক সমন্বয় করতে হয়েছে হামলাকারীদের।  স্থানীয় চরমপন্থীদের পক্ষে বিশাল এই আয়োজন সম্ভব নয়। 

শ্রীলংকার হামলাকে আইএসের বলে বিশ্বাস করতে চাচ্ছে দেশটির কর্মকর্তা-বিশ্লেষকরাও।  মঙ্গলবার দেশটির প্রধানমন্ত্রী রণিল বিক্রমাসিংহেও সেই ইঙ্গিতই দিয়েছেন।  জাতির উদ্দেশে দেয়া ভাষণে তিনি বলেন, ‘এত বড় হামলা শুধুমাত্র স্থানীয় জঙ্গিগোষ্ঠীর দ্বারা হয়নি।  কোনো আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠনের মদদ ছাড়া এ হামলা কখনও সম্ভব নয়।’

ই-বার্তা/সালাউদ্দিন সাজু