শ্রীলঙ্কা সফরের প্রাথমিক দলে মাহমুদউল্লাহ-মোস্তাফিজ

শ্রীলঙ্কার সফরের জন্য ২৭ সদস্যের প্রাথমিক স্কোয়াড তৈরি করে ফেলেছেন নির্বাচকেরা। খেলোয়াড়দের ভিসা প্রক্রিয়ার জন্য এখন সরকারি আদেশের অপেক্ষা।

আনুষ্ঠানিকভাবে প্রাথমিক স্কোয়াড এখনো ঘোষিত হয়নি। তবে সংবাদমাধ্যমে এরই মধ্যে স্কোয়াডে জায়গা পাওয়াদের নাম প্রকাশিত হয়েছে। প্রাথমিক দলে জায়গা পাওয়াদের মধ্যে রয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। এর আগে যাকে শুধু সাদা বলের ক্রিকেটে মনোনিবেশ করার কথা বলেছিল টিম ম্যানেজমেন্ট।

এমনকি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) লাল বলের চুক্তিতেও নেই মাহমুদউল্লাহ। লাল বলের চুক্তিতে না থাকা বাঁ-হাতি পেসার মোস্তাফিজুর রহমানও রয়েছেন প্রাথমিক দলে।

ক্রিকবাজ তাদের প্রতিবেদনে বলেছে, মোস্তাফিজসহ মোট ৯ পেসার রেখে প্রাথমিক দল সাজিয়েছেন নির্বাচকেরা। স্পিনার রয়েছেন ৪জন। শ্রীলঙ্কা যাওয়ার আগে স্কোয়াড নামিয়ে আনা হবে ২০ জনে।

বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু মাহমুদউল্লাহর স্কোয়াডে থাকার কথা নিশ্চিত করে বলেছেন, ‘হ্যাঁ, মাহমুদউল্লাহ ২৭ সদস্যের প্রাথমিক স্কোয়াডে রয়েছে, যাদের নাম আমরা আসন্ন শ্রীলঙ্কা সফরের আগে ভিসা প্রক্রিয়ার জন্য সরকারি আদেশের জন্য প্রস্তুত করছিলাম।’

নান্নু আরো বলেন, ‘এটি প্রাথমিক স্কোয়াড মাত্র। আমরা এই খেলোয়াড়দের সবার ভিসার জন্য কাজ করছি। আবাসিক ক্যাম্পে ওঠার পর শ্রীলঙ্কা সফরের আগে স্কোয়াড ২০ সদস্যে নামিয়ে আনা হবে।’

শ্রীলঙ্কায় যাওয়ার পরও স্কোয়াড ছোট করা হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচক, ‘আমরা শ্রীলঙ্কায় যাওয়ার পর টেস্ট স্কোয়াড ১৭ সদস্যে নামিয়ে আনব। বাকি তিন ক্রিকেটারকে আমরা ঢাকায় পাঠিয়ে দেব।’

শ্রীলঙ্কা সফরে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ। এখনো আনুষ্ঠানিক সূচি ঘোষিত হয়নি। তবে ২৪ অক্টোবর শুরু হওয়ার কথা প্রথম টেস্ট।

বাংলাদেশ দল শ্রীলঙ্কায় পাড়ি দেবে ২৭ সেপ্টেম্বর। জাতীয় দলের সঙ্গে যেখানে এইচপি দলও পাঠানোর সিদ্ধান্তের কথা আগেই জানিয়েছে বিসিবি।

দুই দলের সিরিজটি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। যা জুলাই-আগস্টে হওয়ার কথা ছিল। কিন্তু করোনার কারণে তা স্থগিত হয়ে যায়। পরে দুই বোর্ড আলোচনা করে নতুন সূচি চূড়ান্ত করে। করোনা বিরতির পর এই সিরিজ দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবে বাংলাদেশ।

বাংলাদেশের প্রাথমিক স্কোয়াড:

মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, সাদমান ইসলাম, সাইফ হাসান, ইমরুল কায়েস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, মোসাদ্দেক হোসেন সৈকত, মাহামুদুল্লাহ, ইয়াসির আলী রাব্বী, নূরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, সানজামুল ইসলাম, নাইম হাসান, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, শফিউল ইসলাম, তাসকিন আহমেদ, আল আমিন হোসেন, সাইফউদ্দিন, ইবাদত হোসেন, আবু জায়েদ রাহী ও হাসান মাহামুদ।