সংরক্ষিত নারী আসনে ফরম বিক্রির শেষ দিন আজ

 

ই-বার্তা ডেস্ক ।।  একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের ফরম ক্রয় ও জমার শেষ দিন আজ ।

আওয়ামী লীগের রাজনৈতিক কার্যালয় ধানমন্ডিতে আজ শুক্রবারসহ মোট তিনদিন যাবৎ মনোনয়ন ফরম বিক্রি করেছে ক্ষমতাসীন দলটি। দলটির দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপের উপস্থিতিতে আজ সকাল ১০ টা থেকে শেষ দিনের মত ফরম বিক্রি ও জমা নেয়া হচ্ছে। 

শুক্রবার দলটির কার্যালয় ঘুরে দেখা যায়, যারা ফরম নি‌য়ে‌ছেন তারা জমা দেয়ার জন্য সকাল সকাল ভিড় জ‌মি‌য়ে‌ছেন। ত‌বে আজ ফরম ক্রয় করা প্রার্থীর সংখ্যা খুব কম। যারা ম‌নোনয়ন ফরম ক্রয় কর‌ছেন এবং জমা দি‌চ্ছেন সকলেরই প্রত্যাশা তারা এমপি হবেন।

বাংলাদেশের ৩৫০ আসনের সংসদে ৫০টি আসন নারীদের জন্য সংরক্ষিত। বিদ্যমান আইন অনুযায়ী, প্রতি ৬ আসনে একজন করে সংরক্ষিত নারী এমপি নির্বাচিত করার বিধান রয়েছে। এবার ২৯৯ আসনে সরাসরি ভোট হলেও সংরক্ষিত আসন বণ্টন হয় ভোটে জয়ী দলগুলোর আসন সংখ্যার অনুপাতে।

গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৫৯ আসনে জয়লাভ করে সরকার গঠন করেছে। ফলে আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতিতে একাদশ জাতীয় সংসদে আওয়ামী লীগ ৪৩টি আসনে সংরক্ষিত নারী সংসদ সদস্য দিতে পারবে। এছাড়াও জাতীয় পার্টি ২২ এমপির বিপরীতে আসন পায় ৪টি।বিএনপি ১টি, ওয়ার্কার্স পার্টি ১টি ও স্বতন্ত্র প্রার্থীরা জোটভুক্ত হয়ে ১টি সংরক্ষিত আসন পেতে পারে।

মঙ্গলবার (১৫ জানুয়ারি) থেকে ফরম বিক্রি শুরু হয়। ধারণা করা হচ্ছে, আওয়ামী লীগের  ৪৩টি আসনের বিপরী‌তে ১৫শ এর অধিক প্রার্থী হ‌বেন। ফরম বিক্রির শুরুর দিন থেকে বৃহস্পতিবার পর্যন্ত তিনদিনে মোট ১৩৮৩ জন আগ্রহী প্রার্থী মনোনয়ন নিয়েছেন।

ই-বার্তা /  তামান্না আলী প্রিয়া