সংসদে গ্যাসের দাম বৃদ্ধির পক্ষে যুক্তি দিলেন প্রধানমন্ত্রী

ই-বার্তা ডেস্ক।।  বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে গ্যাসের দাম অনেক কম বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি এও জানান, গ্যাসের দাম বৃদ্ধির প্রতিবাদে যারা আন্দোলন করছেন তারা আসল পরিস্থিতি বিবেচনা না করেই এটা করছেন।  

বৃহস্পতিবার একাদশ সংসদের তৃতীয় অধিবেশনের (বাজেট অধিবেশন) সমাপনী বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, ‘যারা আন্দোলন করছেন, তারা আসল পরিস্থিত নিয়ে ভাবেন না বা তারা আমাদের উন্নয়ন দেখেন না।’

প্রধানমন্ত্রী বলেন, গ্যাসের দাম ৭৫ শতাংশ বাড়ানোর প্রয়োজন ছিল, কিন্তু সরকার তা মাত্র ৩২.৮ শতাংশ বাড়িয়েছে। প্রতি ঘনফুট এলএনজি আমদানির মোট ব্যয় ৬১.১২ টাকা, কিন্তু বিপুল ভর্তুকি দিয়ে তা বিক্রি করা হয় ৯.৮০ টাকায়।

তিনি বলেন, ‘এলএনজি আমদানির কারণে গ্যাসের দাম কিছু পরিমাণে বাড়লেও তা বিশ্বের অন্যান্য দেশের তুলনায় অনেক কম।’  

গ্যাসের দাম ভারতে কমিয়ে আনা হয়েছে বলে বিরোধী দলীয় উপনেতা রওশন এরশাদের দাবি খণ্ডন করে সংসদ নেতা বাংলাদেশ ও ভারতের মধ্যকার গ্যাসের দামের তুলনামূলক চিত্র সংসদে তুলে ধরেন।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশে বাসাবাড়িতে গ্যাসের দাম প্রতি ঘনফুট ১২.৬০ টাকা, যা ভারতে ৩০-৩৭ রুপি। তিনি আরো জানান, বাংলাদেশে শিল্পকারখানায় যেখানে প্রতি ঘনফুট গ্যাসের দাম ১০.৭০ টাকা, সেখানে ভারতে তা ৪০-৪২ রুপি। প্রতি ঘনফুট সিএনজির দাম বাংলাদেশে ৪৩ টাকা আর ভারতে তা ৪৪ রুপি। বাণিজ্যিক ক্ষেত্রে বাংলাদেশে গ্যাসের দাম প্রতি ঘনফুট ২৩ টাকা এবং ভারতে সেটি ৫৮-৬৫ রুপি।

সরকার বিশাল অঙ্কের টাকা ভর্তুকি দিয়ে মানুষকে গ্যাস ও বিদ্যুৎ সরবরাহ করছে বলে মন্তব্য করেন শেখ হাসিনা।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু