সংসদ উপনেতা, ডেপুটি স্পিকার এবং হুইপ হিসেবে আলোচনায় থাকছেন যারা

ই-বার্তা ডেস্ক।।  জাতীয় সংসদের সংখ্যাগরিষ্ঠ দলের নেতা নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।  জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ  বিরোধীদলীয় নেতা, উপনেতা ও বিরোধীদলীয় চিফ হুইপ নির্ধারণ করে জাতীয় সংসদের স্পিকার বরাবর চিঠি দিয়েছেন।  এখন গুঞ্জন সৃষ্টি হয়েছে কে কে থাকছেন সংসদের বাকি আসন গুলোতে। 

সরকারের বিশেষ একটি মহল মনে করছে, নবগঠিত মন্ত্রিসভায় ১৪ দলীয় জোটের প্রভাবশালী ও অপেক্ষাকৃত প্রবীণদের স্থান দেওয়া হয়নি।  এরপর থেকেই আলোচনা  চলছে জাতীয় সংসদের স্পিকার, ডেপুটি স্পিকার, চিফ হুইপ ও হুইপ হচ্ছেন  কারা। 

নাম প্রকাশ না করার শর্তে আওয়ামী লীগ নেতা জানিয়েছেন, জাতীয় সংসদের স্পিকার হিসেবে ড. শিরীন শারমিন চৌধুরী প্রায় নিশ্চিত।  তবে ডেপুটি স্পিকার হিসেবে অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়ার বিষয়টি অনেকটা ঝুলন্ত অবস্থায় রয়েছে।  ডেপুটি স্পিকার হিসেবে আলোচনায় রয়েছেন সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরু।

নেতাদের তথ্য অনুযায়ী, সৈয়দা সাজেদা চৌধুরী শারীরিক অসুস্থতা কারণে সংসদ উপনেতার দায়িত্ব পাওয়ার সম্ভাবনা কম।  সেক্ষেত্রে সংসদ উপনেতা হিসেবে দেখা যেতে পারে সদ্য সাবেক কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীকে।

সুত্র মতে, পরিবর্তন হতে পারে সরকারদলীয় চিফ হুইপের পদও।  একাদশ জাতীয় সংসদে সরকারদলীয় চিফ হুইপ হতে পারেন মাদারীপুর-১ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য নূর-ই-আলম চৌধুরী লিটন।  তবে হুইপের পদে পরিবর্তন আসার সম্ভাবনা কম।  

নেতারা জানিয়েছেন, সংসদীয় দলের সভায় আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে সংসদ নেতা হিসেবে নির্বাচিত করা হয়েছে।  সংসদীয় দলের সভায় সংসদ নেতাই উপনেতা, চিফ হুইপ ও হুইপ নির্বাচিত করবেন।

ই-বার্তা/ মোঃ সালাউদ্দিন সাজু