‘সংসদ ভবনের পাশে স্থানান্তর করা হবে সচিবালয়’

ই-বার্তা ডেস্ক।।  সচিবালয় স্থানান্তরের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  প্রধানমন্ত্রীর কার্যালয়ে গতকাল সোমবার অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে সচিবালয়ের পাশে নতুন একটি ভবন নির্মাণের বিষয়ে আলোচনা উঠলে প্রধানমন্ত্রী তা নাকচ করে দেন।    

প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী, সচিবালয়ের জন্য রাজধানীর শেরেবাংলানগরে স্থায়ী স্থাপনা তৈরি হবে।  তিনি বলেছেন, বিখ্যাত স্থপতি লুই আই কানের নকশা অনুযায়ী সংসদ ভবনের পাশে সচিবালয় হবে। বর্তমান সচিবালয়ের আশপাশে কোনো মন্ত্রণালয়ের জন্য পৃথক ভবন নির্মাণের প্রয়োজন নেই।  

তিনি বলেন, সচিবালয়ের জন্য স্থায়ী পরিকল্পনা করে বিশাল উদ্যোগ নিতে হবে। তাই দ্রুতই সচিবালয় স্থানান্তর হয়ে যাবে, তা বলা যায় না। আর সচিবালয় স্থানান্তরের পর বর্তমান সচিবালয়ের অবকাঠামো সরকারের বিভিন্ন দপ্তরের জন্য বরাদ্দ দেওয়া হবে।  

এদিকে বেশ আগে থেকেই আলোচনা ছিল যে সচিবালয় বর্তমান আবদুল গণি রোডে থাকছে না। বিষয়টি নিয়ে সরকারে ঊর্ধ্বতন মহলে বেশ কয়েকবার আলোচনাও হয়েছে। গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের উদ্যোগে ২০১৫ সালে সচিবালয় স্থানান্তরে প্রায় আড়াই হাজার কোটি টাকার একটি প্রকল্প একনেক বৈঠকে উপস্থাপন করা হয়। তখন স্থপতি লুই আই কানের নকশার পূর্ণাঙ্গ কপি সরকারের সংগ্রহে না থাকায় প্রধানমন্ত্রী প্রকল্পটি ফেরত পাঠান। ২০১৬ সালের ডিসেম্বরে মূল নকশা বাংলাদেশে আনা হয়। কিন্তু ওই নকশাকে কেন্দ্র করে নতুন কোনো উদ্যোগ নেওয়া হয়নি। এখন প্রধানমন্ত্রী নির্দেশ দেওয়ায় প্রকল্পটি নিয়ে নতুন উদ্যোগ নেবে বলে গণপূর্ত মন্ত্রণালয় সূত্র জানায়।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু