সন্ত্রাসবাদ মানবতার জন্য সবচেয়ে বড় হুমকিঃ মোদী

ই- বার্তা ডেস্ক।।   ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, সন্ত্রাসবাদ মানবতার জন্য সবচেয়ে বড় হুমকি যা শুধুমাত্র নিরাপরাধ মানুষকেই হত্যা করে না, এটা অর্থনৈতিক উন্নয়ন ও সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করে। তিনি আরো বলেন, সন্ত্রাস এবং উগ্রবাদ দমনে সকল মাধ্যমের সাহযোগিতা প্রয়োজন। 

আজ শুক্রবার সেখানে বিআরআইসিএস (ব্রিকস) নেতারদের উপস্থিতিতে এক অনানুষ্ঠানিক বৈঠকে তিনি একথা বলেন।

ব্রিকস বৈঠক শেষে নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপাক্ষীয় বৈঠক সম্পর্র্কে ট্রাম্প বলেন, আমরা ভালো বন্ধু। আমি জোর দিয়ে বলতে পারি এর আগে দু’দেশের মধ্যে এতটা ঘনিষ্ঠ সম্পর্ক হয়নি। আমরা বিভিন্ন ইস্যুতে একসঙ্গে কাজ করবো যার মধ্যে সামরিক বিষয়টিও থাকবে। আজ আমরা বাণিজ্য বিষয়ে আলোচনা করবো।

এসময় ট্রাম্প-মোদী বৈঠকে অনেকগুলো বিষয় নিয়ে ফলপ্রসু ও খোলামেলা আলোচনা হয়। যার মধ্যে সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হয় বাণিজ্য আলোচনাকে। আরো যে সব বিষয়ে আলোচনা হয়েছে তারমধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, ইরান সংকট এবং ৫জি টেকনোলজী।

ট্রাম্প-মোদীর দ্বিপাক্ষিয় বৈঠকের পর মোদী, ট্রাম্প ও আবে’র ত্রিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়। যার মূল আলোচ্য বিষয় ছিলো ইন্দো-প্যাসিফিক। যোগাযোগ, অবকাঠামো, শান্তি এবং নিরাপত্তা নিশ্চিতকরণ- এই বিষয়গুলো নিয়ে একসঙ্গে কাজ করার জন্য কি ধরণের পদক্ষেপ নেয়া হবে সেই ব্যাপারে বৈঠকে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন, ভারতের পররাষ্ট্র সচিব বিজয় গোখলে।

মোদী বৈঠক শেষে এক টুইট বার্তায় জানান, ত্রিপক্ষীয় বৈঠকটি খুবই ফলপ্রসু হয়েছে এবং যোগাযোগ, অবকাঠামো উন্নয়ন নানা বিষয়ে আলোচনা হয়েছে।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম