সবকিছু পরিকল্পনা অনুযায়ী চলছেঃ পুতিন

ই-বার্তা ডেস্ক   ।।   রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ইউক্রেন আক্রমণের পর পশ্চিমা বিশ্ব রাশিয়ার ওপর যেসব নিষেধাজ্ঞা দিয়েছে তা যুদ্ধ ঘোষণার শামিল। কিন্তু ঈশ্বরকে ধন্যবাদ যে, এখনও সেই সময় আসেনি।

পুতিন সতর্ক করে বলেন, ‘ইউক্রেনের ওপর নো-ফ্লাই জোন সৃষ্টির যেকোনও প্রচেষ্টাকে সশস্ত্র সংঘাতে অংশগ্রহণ হিসাবে দেখা হবে।’ তিনি রাশিয়ায় জরুরি অবস্থা বা সামরিক আইন চালু করার পরামর্শ প্রত্যাখ্যান করেছিলেন। শনিবার মস্কোর কাছে একটি অ্যারোফ্লট প্রশিক্ষণ কেন্দ্রে একদল মহিলা ফ্লাইট অ্যাটেনডেন্টের সঙ্গে কথা বলার সময় পুতিন এসব মন্তব্য করেন। ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি এসব কথা বলে।

১০ দিন আগে রাশিয়ার আক্রমণ শুরু হওয়ার পর থেকে, পশ্চিমা বিশ্ব রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। এর মধ্যে রয়েছে পুতিনের বিদেশি সম্পদ হিমায়িত করা এবং সুইফ্ট আন্তর্জাতিক অর্থপ্রদান ব্যবস্থা থেকে বেশ কয়েকটি রাশিয়ান ব্যাংককে বাদ দেওয়া।অর্থনৈতিক ব্যবস্থা ইতোমধ্যেই রুবেলের মূল্য হ্রাসের কারণ হয়েছে এবং রাশিয়ান কেন্দ্রীয় ব্যাংককে সুদের হার দ্বিগুণ করতে বাধ্য করেছে।

বক্তব্যে পুতিন বলেন যে, ইউক্রেনে রুশভাষী সম্প্রদায়কে ন্যায্যতার ভিত্তিতে রক্ষা করতে চাইছেন। পশ্চিমা প্রতিরক্ষা বিশ্লেষকদের অভিযোগ রাশিয়ান সামরিক অভিযান প্রত্যাশার চেয়ে কম ভালো চলছে, এবিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘আমাদের সেনাবাহিনী সব কাজ সম্পন্ন করবে। আমি এতে মোটেও সন্দেহ করি না। সবকিছু পরিকল্পনা অনুযায়ী চলছে।’