সব ফ্লাইটের জন্য ইরানের আকাশ নিরাপদ: ইরানি সেনাপ্রধান

ই- বার্তা ডেস্ক।।   রানের সেনাবাহিনীর প্রধান মেজর জেনারেল আবদুল রহিম মৌসাভি মন্তব্য করেছেন, আগের তুলনায় ইরানের আকাশ সব ফ্লাইটের জন্য নিরাপদ। খবর ইরনার।

তিনি বলেন, সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক ও ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনিরর পক্ষ থেকে বিমান প্রতিরক্ষা ব্যবস্থার যথার্থতা নিশ্চিত করতে আইআরজিসি ও অন্যান্য সশস্ত্র বাহিনীর সমন্বয়ের প্রতি আহ্বান জানানো হয়।

সেনাপ্রধান শোকার্ত পরিবার ও ইরানি জাতির প্রতি সমবেদনা প্রকাশ করে বলেন, সাম্প্রতিক বিমান দুর্ঘটনার কারণে আমাদের প্রিয় দেশবাসীর মৃত্যু ঘটেছে যা অত্যন্ত তিক্ত ও দুঃখজনক ছিল। এটি দেশের নিরাপত্তা ও সশস্ত্র বাহিনীর ওপর গভীর প্রভাব ফেলেছে।

এদিকে তেহরান ইউনিভার্সিটি এক বিবৃতিতে বলেছে, ইরানের রাডারগুলোতে যুক্তরাষ্ট্রের সাইবার হামলা তেহরানের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা পঙ্গু করে দিয়েছে।

আইনজীবীরা বলেছেন, গণধ্বংসের পারমাণবিক অস্ত্র ও রাসায়নিক অস্ত্রের চেয়ে সাইবার আক্রমণ এক হাজার গুণ বিপজ্জনক হিসেবে স্বীকৃত হয়েছে।

জেনেভা কনভেনশন, যুদ্ধ আইন ও আন্তর্জাতিক মানবিক আইনে (আএইচএল) গণধ্বংসে পারমাণবিক অস্ত্রসহ সশস্ত্র সংঘাতের সময় বেসামরিক জনগণের নিরাপত্তায় ক্লাস্টার বোমা নিষিদ্ধ করা হয়েছে।