সমাধিক্ষেত্র থেকে ইঁদুরের মমি উদ্ধার

ই-বার্তা ডেস্ক।।  মিসরে নতুন আবিষ্কার হওয়া এক প্রাচীন সমাধিক্ষেত্রের ধ্বংসাবশেষের ভেতরে একটি কবরের মধ্যে থেকে দু’জন মানুষের পাশাপাশি কয়েকটি ইঁদুর এবং অন্যান্য প্রাণীর মমি উদ্ধার করা হয়েছে।   

দেশটির সোহাগ শহরে ওই সমাধি থেকে উদ্ধারেকৃত ইঁদুর ও আরও কয়েকটি প্রাণীর মমি ছাড়াও সমাধিস্তম্ভের মধ্যে শেষকৃত্যের বিস্তারিত অঙ্কন করা চিত্রকর্মও পাওয়া গেছে।

বিশেষজ্ঞদের মতে, এই সমাধিটি দুই হাজার বছর আগের।  ধারণা করা হচ্ছে মমি দুটি তৎকালীন রাজপরিবারের সিনিয়র কর্মকর্তা টুটু ও তার স্ত্রীর।  অক্টোবরে অবৈধভাবে চোরাকারবারিরা এই সমাধি খনন করার সময় এটি কর্তৃপক্ষের নজরে আসে।

মিসরের কর্তৃপক্ষ অ্যান্টিকসবিষয়ক মন্ত্রণালয়ের আশা, কায়রোর কাছে মরুভূমির মধ্যে আবিষ্কৃত এই সমাধি নতুন করে পর্যটক আকর্ষণ করবে।  প্রত্নত্ত্ব বিভাগের কর্মকর্তা মোস্তফা ওয়াজিরি জানিয়েছেন, সমাধিক্ষেত্রটি খুব সুন্দর ও রঙিন।  ২০১১ সালে দেশটিতে আরব বসন্তের পর কায়রোর কাছে এই সমাধিক্ষেত্র আবিষ্কার সবচেয়ে বড় ঘটনা।  সমাধির ভেতরে অন্তত ৫০টি মমি করা ইঁদুর, বিড়াল এবং পাখি পাওয়া গেছে।

কায়রোর দক্ষিণে মিনিয়া শহরের কাছে এই পুরো প্রত্নস্থানটি এত বড় যে, তা পুরোপুরি খনন করতে পাঁচ বছর লাগবে বলে মনে করা হচ্ছে।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু