সরকারি সেবা ডিজিটালাইজড করার মাধ্যমে দুর্নীতির সুযোগ কমে আসছে: জয়

ই- বার্তা ডেস্ক।।  প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বিভিন্ন প্রকল্প অনুমোদন, বাস্তবায়ন এবং তদারকিতে ডিজিটাল পদ্ধতি অনুসরণ করতে সংসদ সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন ।

তিনি বলেন, সরকারি বিভিন্ন সেবা ডিজিটালাইজড করার মাধ্যমে দুর্নীতির সুযোগ কমে আসছে।

আজ বুধবার (১০ জুলাই) সকাল ১১টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘ডিজিটাল বাংলাদেশ: সমৃদ্ধির অগ্রযাত্রায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি’ শীর্ষক কর্মশালায় এ কথা বলেন তিনি। এসময় দেশের অর্থনৈতিক সমৃদ্ধির জন্য পুরনো আইনকানুন বদলের পাশাপাশি মানসিকতায় পরিবর্তন আনার প্রতি জোর দেন সজীব ওয়াজেদ জয়।

সজীব ওয়াজেদ জয় বলেন, এত দ্রুত সময়ে একটি দেশকে ডিজিটালাইজড করার কার্যক্রম বাংলাদেশ ছাড়া খুব কম দেশেই পেরেছে। পৃথিবীর অন্যান্য দেশের সঙ্গে একযোগে বাংলাদেশে ফাইভ-জি নেটওয়ার্ক সেবা চালু হবে। এ সময় টেলিকমিউনিকেশন পলিসি নতুন ভাবে করারও ঘোষণা দেন তিনি।

বিভিন্ন প্রকল্প অনুমোদন, বাস্তবায়ন এবং তদারকিতে ডিজিটাল পদ্ধতি অনুসরণ করতে সংসদ সদস্যদের প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা আরো বলেন, সরকারি বিভিন্ন সেবা ডিজিটালাইজড করার মাধ্যমে দুর্নীতির সুযোগ কমে আসছে। কাউকে অনুকরণ করে নয় নিত্য নতুন উদ্ভাবনের মধ্য দিয়েই ডিজিটাল বাংলাদেশ বিশ্বের কাছে নিজেদের আত্মপরিচয় তুলে ধরবে।

এছাড়া, তরুণ প্রজন্মকে সুশিক্ষায় শিক্ষিত করলে তারাই বাংলাদেশকে বিশ্বের কাছে তুলে ধরবে। তাই তরুণ প্রজন্মের জন্য যথাযথ শিক্ষার ওপর গুরুত্ব দেওয়ার কথা জানান তিনি।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম