সরকারের হস্তক্ষেপে জিম্বাবুয়ের সদস্য পদ স্থগিত করেছে আইসিসি

ই-বার্তা ডেস্ক।।  বাংলাদেশের বন্ধু প্রতীম দেশ জিম্বাবুয়ের সদস্য পদ স্থগিত করলো আইসিসি। ক্রিকেট বোর্ডে সরকারের অযাচিত হস্তক্ষেপের কারণে এমন সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।  

আইসিসি’র সংবিধান লঙ্ঘন করে জিম্বাবুয়ে সরকার দেশটির ক্রিকেট বোর্ডে হস্তক্ষেপ করে। এর পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার লন্ডনে আইসিসি’র বোর্ড সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়।এই স্থগিতাদেশের কারণে আগামী অক্টোবরে জিম্বাবুয়ের টি-২০ বিশ্বকাপের বাছাইপর্বে অংশ নেয়া অনিশ্চিত হয়ে গেলো।

বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসি জানায়,পূর্ণ সদস্য দেশ হিসেবে বোর্ড পরিচালনা ও প্রশাসনে সরকারের হস্তক্ষেপ না থাকার বিষয়টি নিশ্চিত করতে অবাধ ও গণতান্ত্রিক নির্বাচনের বিধান রয়েছে। জিম্বাবুয়ে এই বিধি ভঙ্গ করায় দেশটির সদস্য পদ স্থগিত করা হয়েছে।

জিম্বাবুয়ে সরকার জুন মাসে বোর্ডের পর্ষদকে বহিষ্কার করে। এরপর থেকে দেশটির ওপর কড়া নজর রাখে আইসিসি। সদস্যপদ স্থগিত হওয়ায় এখন থেকে জিম্বাবুয়ের জাতীয় ও বয়সভিত্তিক কোন দল আইসিসি’র কোন ইভেন্টে অংশ নিতে পারবে না । পাশাপাশি আইসিসি’র আর্থিক সহায়তাও পাবেনা সঙ্কটে থাকা দেশটি।

তবে আগামী তিন মাসের মধ্যে নির্বাচন দিলে এবং নির্বাচিত কমিটি বোর্ডের দায়িত্ব নিলে, অক্টোবরের বোর্ড মিটিংয়ে স্থগিতাদেশ তুলে নেয়ার ইঙ্গিত দিয়েছে আইসিসি।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু