সরফরাজের অধিনায়ক হওয়ার যোগ্যতা নেইঃ আকিব জাভেদ

ই-বার্তা ডেস্ক।।  এবারের বিশ্বকাপে গুরুত্বপূর্ণ ম্যাচে ভারতের বিপক্ষে হেরেছে পাকিস্তান। এনিয়ে বিশ্ব মঞ্চে ভারতের সাথে সাতবারের দেখায় সবকটি ম্যাচ হেরেছে পাকিস্তান। সেই হার নিয়ে হচ্ছে নানা সমালোচনা। সমালোচনায় এবার যোগ দিলেন পাকিস্তানের বিশ্বকাপ জয়ী দলের তারকা পেসার আকিব জাভেদ।

পাকিস্তান ক্রিকেট দলের বর্তমান অধিনায়ক সরফরাজ আহমেদের কঠোর সমালোচনা করে আকিব জাভেদ বলেন, ‘সরফরাজ খুব দুর্বল অযোগ্য একজন অধিনায়ক। তার ব্যক্তিত্বেও সমস্যা আছে। মাঠে এবং মাঠের বাইরে দলের ওপর তার কোনো কর্তৃত্ব নেই।’

ক্রিকেট থেকে অবসরে কোচিং পেশায় জড়িয়ে যাওয়া আকিব জাভেদ বলেন, ২০১৫ সাল থেকে দলে নিজের জায়গাটিকে পোক্ত করতে পারেনি সরফরাজ। প্রতিটি বিশ্বকাপের পর দলে আমূল পরিবর্তন করে পাকিস্তান ক্রিকেট বোর্ড, আর সেই কারণেই সরফরাজ নেতৃত্ব পেয়েছে।

পাকিস্তানের হয়ে ১৬৩ ওয়ানডে খেলে ১৮২ উইকেট শিকার করা আকিব আরও বলেন, ২০১৭ সালের চ্যাম্পিয়নস ট্রফি ফাইনালের পর থেকে পাকিস্তান বলার মতো কিছুই করতে পারেনি। আর এই সময়টায় ভারত পাকিস্তানের চেয়ে ক্রিকেটের তিন বিভাগেই অনেক এগিয়ে গেছে। 

এদিকে সর্বকালের দ্রুতগতির বোলার শোয়েব আখতার বলেছেন, ২০১৭ সালে চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে ভারত যে ভুল করেছিল, ঠিক একই ভুল করলো পাকিস্তান। আমি বুঝতে পারছি না কীভাবে একজন অধিনায়ক এতটা বোকা হতে পারে। সে কি জানে না, আমরা রান তাড়া করতে খুব একটা দক্ষ নই! উইকেটের চারদিক শুষ্ক ছিল, স্যাতসেঁতে নয়। ও কি জানতো না যে, আমাদের শক্তিটা বোলিংয়ে, ব্যাটিং নয়?

গত শনিবার ইংল্যান্ডের ম্যানচেস্টারে বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি হয় ভারত-পাকিস্তান। এশিয়ার এই দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াইয়ে আরও একবার হেরে যায় পাকিস্তান। বিশ্বকাপে এনিয়ে সাত ম্যাচে ভারতের বিপক্ষে পরাজিত হয় পাকিস্তান।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু