সর্বোচ্চ শনাক্তের দিনে রেকর্ড পরিমান মৃত্যু

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৪৫ জনের মৃত্যু হয়েছে।এই সময়ে ৩ হাজার ১৭১ জন শনাক্ত হয়েছেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

দেশে একদিনে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যার হিসাবে এটি সর্বোচ্চ।

এ নিয়ে দেশে মোট কোভিড-১৯ রোগী শনাক্ত হলেন ৭১ হাজার ৬৭৫ জন এবং মারা গেলেন ৯৭৫ জন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৭৭৭ জন এবং মোট সুস্থ হয়েছেন ১৫ হাজার ৩৩৬ জন।

মঙ্গলবার স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানা নিয়মিত ব্রিফিংয়ে জানান, গত ২৪ ঘণ্টায় ১৪ হাজার ৬৬৪টি নমুনা পরীক্ষা করে ৩ হাজার ১৭১ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। মোট আক্রান্ত ৭১ হাজার ৬৭৫ জন।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৪৫ জন। এর মধ্যে পুরুষ ৩৩ জন ও নারী ১২ জন। এ নিয়ে মোট মারা গেলেন ৯৭৫ জন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৬৫৭ জন এবং মোট সুস্থ হয়েছেন ১৫ হাজার ৩৩৬ জন।শনাক্তের তুলনায় সুস্থতার হার ২১ দশমিক ৪০ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৩৬ শতাংশ।

ডা. নাসিমা জানান, বয়স বিশ্লেষণে ১১-২০ বছরের মধ্যে ২ জন, ২১-৩০ বছরের মধ্যে ২ জন, ৩১-৪০ বছরের মধ্যে ৫ জন, ৪১-৫০ বছরের মধ্যে ৩ জন, ৫১-৬০ বছরের মধ্যে ১৫ জন, ৬১-৭০ বছরের মধ্যে ১০ জন এবং ৭১-৮০ বছরের মধ্যে ৮ জন মারা গেছেন।

তিনি আরও জানান, বিভাগভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, ঢাকা বিভাগে ২৮ জন, চট্টগ্রামে ১১ জন, সিলেটে ২ জন, রাজশাহীতে ২ জন, ও রংপুরে ২ জন মারা গেছেন।

প্রসঙ্গত গত বছরের ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশে প্রথম কোভিড-১৯ রোগীশনাক্ত হন ৮ মার্চ এবং এ রোগে আক্রান্ত প্রথম রোগীর মৃত্যু হয় ১৮ মার্চ।

২৫ মার্চ প্রথমবারের মতো রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) জানায়, বাংলাদেশে সীমিত পরিসরে কমিউনিটি ট্রান্সমিশন বা সামাজিকভাবে করোনাভাইরাসের সংক্রমণ হচ্ছে।