সশস্ত্র বাহিনীর সঙ্গে ভেনিজুয়েলার বিরোধী নেতার বৈঠক

ই-বার্তা ডেস্ক।।   ভেনিজুয়েলার সামরিক ও নিরাপত্তা বাহিনীর সদস্যদের সঙ্গে গোপন বৈঠক করেছেন দেশটির বিরোধী নেতারা।

বুধবার নিউইয়র্ক টাইমসে প্রকাশিত এক মতামতে ভেনিজুয়েলার স্বঘোষিত অন্তর্বর্তী প্রেসিডেন্ট জোয়ান গুইদো এ দাবি করেন।

গুইদো বলেন, সরকারে পরিবর্তন আনতে মাদুরোর প্রতি সামরিক বাহিনীর সমর্থন প্রত্যাহার অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর ওই বিভাগে যারা আছেন, তাদের বেশিরভাগই দেশের চলমান যন্ত্রণাদায়ক পরিস্থিতি আর মেনে নেয়া যায় না বলে একমত হয়েছেন।

তিনি আরও বলেন, এ ক্রান্তিকালে গুরুত্বপূর্ণ সামরিক কন্টিনজেন্টের সমর্থন দরকার। কাজেই সশস্ত্র ও নিরাপত্তা বাহিনীর সদস্যদের সঙ্গে আমাদের বৈঠক হয়েছে।

এ ছাড়া সশস্ত্র বাহিনীতে যারা মানবতাবাদবিরোধী অপরাধের দায়ে অভিযুক্ত হবেন না, তাদের জন্য সাধারণ ক্ষমার প্রস্তাব দিয়েছে ভেনিজুয়েলার বিরোধী দল বলে নিবন্ধে জানিয়েছেন তিনি।

এদিকে ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বলেছেন, তাকে হত্যা করতে কলম্বিয়া সরকারকে নির্দেশ দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বুধবার রাশিয়ার সংবাদ সংস্থা রিয়াকে দেয়ার এক সাক্ষাৎকারে মাদুরো এ অভিযোগ করেন।

প্রকাশিত ওই সাক্ষাৎকারে মাদুরো বলেন, ডোনাল্ড ট্রাম্প আমাকে হত্যার নির্দেশ দিয়েছেন, এ ব্যাপারে কোনো সন্দেহ নেই। তিনি কলম্বিয়া সরকার এবং দেশটির মাফিয়াদের আমাকে হত্যা করতে বলেছেন।

প্রেসিডেন্ট মাদুরো বলেন, এর পরও আমি ট্রাম্প এবং বিরোধীদলীয় নেতা হুয়ান গুইদোর সঙ্গে সম্ভাব্য আলোচনার পথ খোলা রেখেছি। আমি এখনও গুইদোকে গ্রেফতারের নির্দেশ দিইনি।

এদিকে ভেনিজুয়েলার সেনাবাহিনী এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পাশে আছেন জানিয়ে মাদুরো বলেন, আমার নিশ্ছিদ্র নিরাপত্তাব্যবস্থা করা আছে, আমি দীর্ঘদিন বেঁচে থাকব।

তিনি বলেন, তবে কোনো দিন আমার কিছু হলে এর জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং কলম্বিয়ার প্রেসিডেন্ট ইভান দুকুয়ে দায়ী থাকবেন।

অন্যদিকে গুইদোর ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা ও ব্যাংক অ্যাকাউন্ট জব্দের নিষেধাজ্ঞা দিয়েছেন দেশটির সুপ্রিমকোর্ট। সরকারি কৌঁসুলিরা গুইদোর বিষয়ে তদন্ত করতে পারবে বলেও জানিয়েছেন সর্বোচ্চ আদালত।

ই-বার্তা/ শফিকুল ইসলাম