সাকিবের কারণে বিসিবির ক্ষতি ১০০ কোটি টাকা, বোর্ড সভাপতির

ই-বার্তা ডেস্ক।। বেশ কয়েক দিন ধরেই ক্রিকেটপাড়ায় আলোচিত নাম সাকিব আল হাসান। বিশ্বসেরা এ অলরাউন্ডার কয়েকটি কারণেই এসেছেন আলোচনায়। ক্রিকেটারদের আন্দোলনে নেতৃত্ব দেয়া থেকে শুরু করে ম্যাচ ফিক্সিংয়ের তথ্য গোপন করা নিয়ে আলোচিত-সমালোচিত হচ্ছেন তিনি।

সাকিব গ্রামীনফোনের সঙ্গে চুক্তি করেও বোর্ডের শর্তবিরোধী কাজ করেছেন। এর ফলে তাকে কারণ দর্শানোর নোটিশও দেওয়া হয়েছে। এ চুক্তির ফলে বোর্ডের ১০০ কোটি টাকা ক্ষতি হয়েছে বলে দাবি করেছেন বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন। তিনি বলেন, অতীতে দেখা গেছে, খেলোয়াড়রা আলাদা চুক্তি করলে বোর্ড স্পন্সরশিপ পায় না। তাই সিদ্ধান্ত নেয়া হয়, কোনো ক্রিকেটার টেলিকম কোম্পানির সঙ্গে চুক্তি করতে পারবে না। অন্য কোথাও চুক্তি করলে সেটাও বোর্ডকে জানাতে হবে। আর চুক্তি করতে না দেয়া হলে খেলোয়াড়দের ক্ষতিপূরণও দেয়া হয়।এছাড়া কোম্পানিগুলোকেও বলে দেয়া হয়েছে কারও সঙ্গে চুক্তি করতে পারবে না।

নাজমুল হাসান পাপন বলেন, আমরা আগামী বছর দলের স্পন্সরশিপ বিক্রি করব। আমরা চেয়েছিলাম, তাতে অংশ নিক টেলিকম কোম্পানিগুলো। এখন তো তারা আসবে না। কারণ, এরই মধ্যে সাকিবের সঙ্গে চুক্তি করে ফেলেছে একটি কোম্পানি। এতে সে ২/৩ কোটি টাকা পাবে। অন্যদিকে বোর্ড কমপক্ষে ১০০ কোটি টাকা হারালো।

অন্য খেলোয়াড়রা ক্ষতিগ্রস্ত হয়েছে উল্লেখ করে বোর্ড সভাপতি বলেন এটা সাকিব আইনগতভাবে পারে না। তার সঙ্গে চুক্তিতে পরিষ্কার লেখা আছে, বোর্ডের অনুমোদন ছাড়া কোনো কোম্পানির সঙ্গে চুক্তি করতে পারবে না সে। এজন্য জবাব চেয়ে তাকে চিঠি দেয়া হয়েছে। তাতে খেপে গেছেন এক বোর্ড পরিচালক। উনি বলেন- এটা কেন করলেন, করা ঠিক হলো, তো কি করব, সাকিবকে ছেড়ে দেব।

তিনি বলেন, সাকিব যদি ১০০ কোটি টাকা পেতো তাও একরকম ছিল। সে তো পেয়েছে মাত্র ২/৩ কোটি। আর আমাদের এত টাকা লোকসান করে দিল? এটা হতে পারে না। ২ বছর আগে চিহ্নিত জুয়াড়ির কাছ থেকে ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব পেয়েছিলেন সাকিব। সেটি গ্রহণ না করলেও চেপে যান তিনি। সেই অপরাধে ১৮ মাস আইসিসির নিষেধাজ্ঞায় পড়তে পারেন বিশ্বসেরা অলরাউন্ডার।