সাকিবের দুই বছরের শাস্তি যথেষ্ট নয়, আরও বাড়ানো উচিত ছিল: মাইকেল ভন

ই-বার্তা ডেস্ক।। সাকিব আল হাসানের শাস্তি আরও বেশি হওয়া উচিত ছিল বলে মনে করছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন।

সাকিবের ওপর দেওয়া আইসিসির দুই বছরের নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় এ মন্তব্য করেন তিনি। এক টুইটার বার্তায় মাইকেল ভন বলেন, সাকিবের জন্য কোনো সহানুভূতি নয়। বর্তমান সময়ে ক্রিকেটারদের সবসময় এ বিষয়টি বারবার বলা হয়ে থাকে যে, কোন বিষয়টি তারা করতে পারবেন আর কোনটি পারবেন না। কোন বিষয়গুলো কর্তৃপক্ষকে তাৎক্ষণিকভাবে জানাতে হবে তাও ক্রিকেটারদের বলা হয়।

তিনি আরও বলেন, সাকিবের দুই বছরের শাস্তি যথেষ্ট নয়, আরও বাড়ানো উচিত ছিল। ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব পেয়ে সেটি প্রত্যাখ্যান করলেও আইসিসির দুর্নীতি বিরোধী ট্রাইব্যুনালকে না জানানোর কারণে সাকিবকে নিষিদ্ধ করা হয়। আজ মঙ্গলবার সন্ধ্যায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসির পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। আইসিসির দুর্নীতি-বিরোধী কোডের তিনটি আইন লঙ্ঘন করায় সাকিবকে এই শাস্তি দেওয়া হয়।

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে সব ধরনের ক্রিকেট থেকে ২ বছরের জন্য নিষিদ্ধ করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। তিনবার ফিক্সিংয়ের প্রস্তাব পেয়েও প্রতিবার তিনি আইসিসির দুর্নীতি দমন ইউনিটকে জানাননি। আইসিসির দুর্নীতি-বিরোধী কোডের তিনটি আইন লঙ্ঘন করায় সাকিবকে এই শাস্তি দেওয়া হয়।

আজ মঙ্গলবার সন্ধ্যায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসি জানায়, দুই বছরের নিষেধাজ্ঞা দেওয়া হলেও সাকিব দোষ স্বীকার করায় শর্ত সাপেক্ষে এক বছরের শাস্তি স্থগিত করেছে আইসিসি। সেই শর্ত পূরণ সাপেক্ষে ২০২০ সালের ২৯ অক্টোবর থেকে ক্রিকেটে ফিরতে পারবেন সাকিব।