সাকিবের মিশন শুরু আজ

ই-বার্তা ডেস্ক ।। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) সাকিবের শুরুটা কলকাতা নাইট রাইডার্সের হয়ে। ২০১১ সালে আইপিলের চতুর্থ আসরে রাজস্থানের বিপক্ষে ম্যাচ দিয়ে কলকাতার জার্সি গায়ে সাকিবের অভিষেক হয়। এরপর টানা সাত বছর কলকাতার হয়ে আইপিএল মাতিয়েছেন সাকিব। জিতেছেন দুইটি শিরোপা। কিন্তু সেই সাকিবকেই ২০১৮ সালের আইপিএলে ছেড়ে দিয়েছে কলকাতা। এবার আইপিলের একাদশ আসরে সাকিব খেলবেন সানরাইজার্স হায়দরাবাদের হয়ে।

 

আজ নতুন দলের হয়ে পুরোনো মিশন শুরু হবে সাকিবের। সন্ধ্যা ৮টা ৩০ মিনিটে রাজীব গান্ধী স্টেডিয়ামে আজ সাকিবের প্রতিপক্ষ দুই বছর পর আইপিএলে ফেরা রাজস্থান রয়্যালস। আর সাকিবের পুরোনো মিশনটা হলো নিজের তৃতীয় ও হায়দরাবাদের দ্বিতীয় শিরোপা জয়ে অবদান রাখতে পারা।

 

দলের সাকিব এমনটাই জানিয়েছেন। সাকিবকে নিয়ে প্র্যাকটিস সেশনের একটি ভিডিও ফেইসবুকে প্রকাশ করে হায়দরাবাদ। সেখানে সাকিব তাঁর এবং সানরাজার্সের লক্ষ্যের কথা জানান।

 

ভিডিওতে সাকিব বলেন, ‘ শুরুতে কিছুটা নার্ভাস লাগছিলো। কিন্তু এখন ঠিক আছে। এখন আমি ভালো করার বিষয়ে আত্মবিশ্বাসী। আমরা খুব ভালো একটা দল। আশা করি আমরা আমাদের ভালো পারফরম্যান্স বজায় রাখতে পারব এবং লক্ষ্যে পৌছাতে পারব। আমাদের সবাইকে সাপোর্ট করবেন।‘ আর সাকিব এবং সাকিবের দলের লক্ষটা যে শিরোপা মতা আর বলে দিতে হবে না।

 

তবে আইপিএলে সাকিব সাফল্য এবং সৌভাগ্যের আরেক নাম। কলকাতা যে দুইবার শিরোপা জিতেছে সেই দুইবারই দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন সাকিব। তাছাড়া সাকিব যেবার পুরো মৌসুম খেলেছে সেবার কলকাতা অন্তত সেরা চার দলের মধ্যে একটি ছিল। ২০১২ সালে আইপিএলের পঞ্চম আসরে নিজেদের প্রথম শিরোপা জেতে কলকাতা।

 

সেই আসরে ফাইনালসহ দলের হয়ে আটটি ম্যাচ খেলেছিলেন সাকিব। ব্যাট হাতে ১৫.১৬ গড়ে করেন ৯১ রান। অবশ্য সাকিব খুব কম ম্যাচেই বেশি বল খেলার সুযোগ পেয়েছিলেন। কিন্তু বল হাতে নিয়েছিলেন ১২ উইকেট। এরপরের আসর খেলা হয়নি সাকিবের। কলকাতাও সেই আসরে শিরোপার স্বাদ পায়নি। ২০১৪ সালের ৭ম আসরে আবারও শিরোপা জিতে নেয় কলকাতা। সেবারও সাকিব ছিলেন কলকাতার শিরোপা জয়ের অন্যতম কারিগরদের একজন। সেবার আরও সাবলীল ছিলেন সাকিব। ২২৭ রান করেন ৩২.৪২ গড়ে। আর বল হাতে নিয়েছিলেন ১১ উইকেট।

 

এবার সাকিব নতুন দলে। কিন্তু তাঁর মিশনটা এক প্রকার পুরোনো। শিরোপা জয়। অনেকেই বলছে সাকিব-রশিদ জুটিই হবে হাদরাবাদের ট্রাম্প কার্ড। তাছাড়া হায়দরাবাদের বোলিং কোচ মুরালিধরনও সাকিব বন্দনায় মুখর। সেই সঙ্গে দলে রয়েছে বেশ কিছু প্রতিভাবান ক্রিকেটার। সবাই এক সঙ্গে পারফর্ম করতে পারলে সানরাইজার্সকে শিরোপা জয়ে ঠেকায় কে!

 

তাই হায়দরাবাদেরও কি সাকিবের ভাগ্য সহায় হবে আরেকবার? সেটা হয়তো এখনই বলা সম্ভব নয়। তবে মাত্র এক মৌসুম আগে ২০১৬ সালে টাইগার কার্টার মাস্টার মুস্তাফিজের দুরন্ত বোলিং নৈপুণ্যে ভর করেই শিরোপা জিতেছিল সানরাইজার্স। তাহলে কি এবার সাকিব?

 

 

ই-বার্তা/ডেস্ক