সাগর উত্তাল সেন্টমার্টিনে আটকা পরেছে ৬’শ পর্যটক

ই-বার্তা ।।  সাগরে সৃষ্ট গভীর নিম্নচাপের প্রভাবে ঝড়ো হাওয়ার আশঙ্কায় দেশের সমুদ্র বন্দরগুলোকে তিন নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস। নিম্নচাপে সাগর উত্তাল থাকায় টেকনাফ ও সেন্টমার্টিন নৌপথে জাহাজ চলাচল বন্ধ থাকায় দ্বীপে প্রায় ৬০০ পর্যটক আটকা পড়েছে।

আবহাওয়া অফিস সূত্র জানায়, গভীর নিম্নচাপটি ৮ ডিসেম্বর (শুক্রবার) সন্ধ্যায় পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছিল। গভীর নিম্নচাপের প্রভাবে আকাশ মেঘলাসহ গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। শীতের তীব্রতা ক্রমশ বাড়ছে।

টেকনাফ কেয়ারি সিন্দাবাদ জাহাজের ব্যবস্থাপক শাহ আলম জানান, দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে ৯ ডিসেম্বর (শনিবার) সকাল থেকে জাহাজ চলাচল বন্ধ রয়েছে। এ কারণে সকাল থেকে কোনো জাহাজ সেন্টমার্টিনের উদ্দেশে ছেড়ে যায়নি। ফলে সেন্টমার্টিনে বেড়াতে যাওয়া প্রায় ৬০০ পর্যটক আটকা পড়েছে। আবহাওয়া পরিস্থিতি স্বাভাবিক হলে পর্যটকদের ফিরিয়ে আনার ব্যবস্থা করা হবে।

কক্সবাজার আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ উজ্জল কান্তি পাল জানান, নিম্নচাপের প্রভাবে শুক্রবারের মতো শনিবার সকাল থেকেই আকাশ মেঘলা রয়েছে এবং গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। তবে বিকালে সূর্যের দেখা মিলতে পারে। নিম্নচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে।

‘উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। নিম্নচাপের প্রভাব কেটে যাওয়ার পর বাতাসের তাপমাত্রা আরো কমবে। সেই সঙ্গে শীতের তীব্রতাও ধীরে ধীরে বাড়তে পারে।’

বুলেটিনে বলা হয়, গভীর নিম্নচাপটির প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে। এটি আরো ঘনীভূত হয়ে উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে বলে আভাস দিয়েছে আবহাওয়া অফিস। সেই সঙ্গে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।