সাব্বিরের সেঞ্চুরির পরও হোয়াইটওয়াশ বাংলাদেশ

ই-বার্তা।।  নিউজিল্যান্ডের বিপক্ষে তৃতীয় ও শেষ ওয়ানডেতে ৮৮ রানের বড় হারে তিন ম্যাচ সিরিজে ধবলধোলাই হলো টাইগাররা।  রোবটের মতো চেষ্টা করলেন সাব্বির রহমান। ধ্বংসস্তূপে দাঁড়িয়ে বুক চিতিয়ে লড়লেন। তুলে নিলেন ওয়ানডে ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরি।  

ম্যাচের আগে শুরুর ১০ ওভারে উইকেট বিলিয়ে ম্যাচ না হারার আহ্বান জানান তামিম। অথচ তিনিই তিন মাচের সিরিজের শেষ ওয়ানডেতে আত্মহুতির যাত্রা শুরু করেন।

কিউইদের ৩৩১ রানের লক্ষ্যে দেখে সম্ভবত ’ব্রেন ফেড’ হয় তামিমের! প্রথম ওভারের দ্বিতীয় বলেই তেড়েফুড়ে সামনে এগিয়ে মারতে গিয়ে আউট হন তিনি। এভাবেই শুরুর পাঁচ উইকেট হারায় বাংলাদেশ। তাও মাত্র ৬১ রানে।

পরে সাব্বিরের ব্যাটে ধাক্কা সামাল দেয় বাংলাদেশ। আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম সেঞ্চুরি পাওয়া সাব্বির রহমান ১০২ রানে আউট হতেই থামে বাংলাদেশের ইনিংস। মাশরাফিবাহিনী ১৬ বল হাতে থাকতে ২৪২ রানে অলআউট হয়ে যায়। নিষেধাজ্ঞা মুক্ত হয়ে সাব্বিরকে দলে নেওয়ায় প্রশ্ন উঠেছিল। কিন্তু ব্যাটিংয়ে নিউজিল্যান্ড সফর থেকে দলের একমাত্র পাওয়া সাব্বিরের ওই সেঞ্চুরিটা।

এর আগে তামিমের পর প্রথম ওভারেই দুই বল খেলে সৌম্য সরকার দারুণ এক সুইংয়ে সাউদির বলে বোল্ড হন। নিজের দ্বিতীয় ওভারে এসে আবার আঘাত হানেন সাউদি। এবার ফেরান লিটনকে। তিনি এক রান করেন। তিন ম্যাচেই এক করে রান করেন লিটন।তাদের আউটের পর মুশফিকুর রহিম এবং মাহমুদুল্লাহ ক্রিজে ছিলেন।

কিন্তু এ ম্যাচেও সেট হয়ে ফেরেন তিনি। মুশফিক ১৭ এবং মাহমুদুল্লাহ ১৬ রান করে আউন হন।পরে সাইফউদ্দিন ৪৪ রান করে আউট হয়ে ফেরেন। মিরাজ আউট হন ৩৭ রান করে। এর আগে টস হেরে ব্যাট করতে নেমে রস টেইলরের ৬৯, টম ল্যাথামের ৫৯ এবং হেনরি নিকোলাসের ৬৪ রানের সুবাদে বড় সংগ্রহের দাড় করায় ্নিউজিল্যান্ড। শেষটায় নিশাম এবং কলিন ডি গ্রান্ডহোম ৩৭ রান করে করলে বড় সংগ্রহ পায় স্বাগতিকরা। কিউইদের হয়ে দলে ফেরার ম্যাচে সাউদি নেন ছয় উইকেট।