সাভারে ভুল চিকিৎসায় নবজাতকসহ মায়ের মৃত্যু

ই-বার্তা ডেস্ক।। গতকাল সোমবার বিকেলে সাভার থানা স্ট্যান্ড এলাকায় অবস্থিত পলাশ হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক হাসপাতালে নবজাতকসহ এক মায়ের মৃত্যু হয়েছে।

এঘটনায় আজ সকালে নিহতের পরিবারের পক্ষ থেকে থানায় অভিযোগ দেয়া হলে হাসপাতালের বিপণন কর্মী সামসুন্নাহারকে আটক করেছে পুলিশ।

স্থানীয় সুত্রে জানা গিয়েছে, নিহত নারীর নাম তানিয়া খাতুন (২০)। সে স্বামী আজিজুল হাকিমের সাথে আশুলিয়া টঙ্গিবাড়ী এলাকার সাত্তারের বাড়িতে ভাড়া থেকে স্থানীয় একটি তৈরি পোশাক কারখানায় কাজ করতো। আটক সামসুন্নাহার মাদারিপুর জেলার সদর থানার পাঁচখোলা গ্রামের গোলাম হোসেনের স্ত্রী। সে বেসরকারি এনজিও ব্র্যাকের স্বাস্থ্যকর্মী হিসেবে চাকরির পাশাপাশি পলাশ হাসপাতালে রোগী সরবরাহ করতেন।

এই বিষয়ে পলাশ হাসপাতালের সিনিয়র নার্স মোসা. রুবি খানম বলেন, সোমবার দুপুরে তানিয়া নামে একজন গর্ভবতী নারী প্রসব ব্যথা নিয়ে হাসপাতালে আসেন। এসময় আমরা তার ফিটনেস ও যাবতীয় পরীক্ষা করিয়ে অপারেশন থিয়েটারে পাঠাই। সেখানে হাসপাতালের মালিক এবং সিজারিয়ানের সার্জন ডা. সৈয়দ মোকাররম হোসেন পলাশের উপস্থিতিতে এ্যানেস্থেশিয়া চিকিৎসক টিটু তাকে অজ্ঞান করার জন্য ইনজেকশন পুশ করেন। এরপর থেকেই ধীরে ধীরে রোগীর অবস্থায় খারাপ হয়ে যায়।

নিহতের স্বামী আজিজুল হাকিম অভিযোগ করেন, সুস্থ অবস্থায় আমার স্ত্রীকে সিজারের জন্য পলাশ হাসপাতালে নিয়ে যাই। এ সময় হাসপাতাল কর্তৃপক্ষ আমার অনুপস্থিতিতেই তাকে অপারেশন থিয়েটারে নিয়ে যায়। একপর্যায়ে আমার স্ত্রী নিস্তেজ হয়ে পড়লে হাসপাতাল কর্তৃপক্ষ তড়িঘড়ি করে আমাদেরকে ঢাকা মেডিকেলে পাঠিয়ে দেয়। কিন্তু ঢাকা মেডিকেলে আনার পর দায়িত্বরত চিকিৎসকরা তানিয়াকে মৃত ঘোষণা করেন।

হাসপাতালের মালিক ডা. সৈয়দ মোকাররম হোসেন পলাশ এ বিষয়ে বলেন, গর্ভবতী নারীর সিজারের জন্য আমরা অপারেশন থিয়েটারে নিয়ে যাই। এ সময় তাকে এ্যানেস্থেশিয়া দেয়া হলে তার অবস্থার অবনতি ঘটে। এ ঘটনায় আমাদের সামর্থ্য অনুযায়ী চেষ্টার পর প্রয়োজনীয় সাপোর্ট দিয়ে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করি।

সাভার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আমজাদুল হক গণমাধ্যম কর্মীদের বলেন, গর্ভবতী নারীর মৃত্যুর খবরটি শুনেছি। এ ঘটনায় রোগীর স্বজনেরা লিখিত অভিযোগ দায়ের করলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

ঢাকা মেট্রোপলিটন এলাকার শাহবাগ থানার উপপরিদর্শক (এসআই) মশিউর রহমান বলেন, গর্ভবতী মায়ের মৃত্যুর ঘটনায় তার পরিবারের সদস্যদের অভিযোগের ভিত্তিতে সামসুন্নাহার নামে পলাশ হাসপাতালের এক রোগী সরবরাহকারীকে আটক করা হয়েছে। পরে তাকে সাভার মডেল থানায় হস্তান্তর করা হয়েছে।

ই-বার্তা/হাসিবুল করিম