সামনের প্রায় সব নির্বাচনে ব্যবহার হবে ইভিএম

ই-বার্তা ডেস্ক।।  আগামি বছর থেকে প্রায় সব নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী বছর অনুষ্ঠেয় ঢাকার দুই সিটি  ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনেও  এ মেশিন ব্যবহার করে ভোট নেয়া হবে।

এ তিন সিটির ভোটও একই দিনেই হবে।  সোমবার কমিশনের এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভায় ২৩ এপ্রিল থেকে ভোটার তালিকা হালনাগাদ করার সিদ্ধান্ত নেয়া হয়। এবার ৪ বছরের তথ্য আগাম সংগ্রহ করা হবে।

সভায় নির্বাচন পরবর্তী সময়ে সঠিক দায়িত্ব পালনকারী রিটার্নিং, সহকারী রিটার্নিং ও ভোট গ্রহণ কর্মকর্তাদের অহেতুক হয়রানি না করতে সরকারকে চিঠি দেয়ারও সিদ্ধান্ত হয়। কমিশন সভায় অংশ নেয়া কয়েকজন কর্মকর্তা এসব তথ্য জানিয়েছেন।

এ বিষয়ে জানতে চাইলে ইসির অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান সাংবাদিকদের  বলেন, আগামীতে সব নির্বাচনে ইভিএম ব্যবহারের বিষয়টি আমাদের সক্রিয় বিবেচনায় থাকবে। বিষয়টি আমাদের সক্ষমতার ওপর নির্ভর করছে। অপর এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ২৩ এপ্রিল বাড়ি বাড়ি গিয়ে হালনাগাদ ভোটার তালিকার তথ্য সংগ্রহ করা হবে।

বৈঠক সূত্রে জানা গেছে, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদার সভাপতিত্বে বেলা ৩টায় কমিশন সভা শুরু হয়ে চলে সাড়ে ৩ ঘণ্টার বেশি। বৈঠক শেষে সভার আলোচনার বিষয়ে ব্রিফিং করেনি কমিশন। আগামীকাল কমিশন আবার বৈঠকে বসবে।

ই-বার্তা / আরমান হোসেন পার্থ