সামরিক স্টাইলের সব ধরনের অস্ত্র নিষিদ্ধ করছে নিউজিল্যান্ড

ই-বার্তা ডেস্ক।।  শুক্রবার ক্রাইস্টচার্চের দুই মসজিদে স্বয়ংক্রিয় রাইফেল দিয়ে হামলা করার ঘটনায় আগামী ১১ এপ্রিলের মধ্যে সব ধরনের আধা স্বয়ংক্রিয় অস্ত্র নিষিদ্ধ করবে নিউজিল্যান্ড সরকার।  এক সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা অরডার্ন। 

মসজিদে হামলায় ৫০ জন মুসলিম নিহত হওয়ার পর দেশটির অস্ত্র আইন পরিবর্তনের উদ্যোগ নিয়েছে সরকার।কিউই প্রধানমন্ত্রী জানান, আশা করা হচ্ছে আগামী ১১ এপ্রিলের মধ্যে নতুন অস্ত্র আইনটি কার্যকর হবে।

বৃহস্পতিবার সকালে এক সাংবাদ সম্মেলনে জাসিন্ডা অরডার্ন বলেন, ‘হামলার ছয়দিন পর আজ আমি ঘোষণা করছি যে, নিউজিল্যান্ড সামরিক স্টাইলের সব ধরনের আধা-স্বয়ংক্রিয় অস্ত্র নিষিদ্ধ করবে।  আমরা সব ধরনের অ্যাসাল্ট রাইফেলও নিষিদ্ধ করবো।  শুক্রবারের সন্ত্রাসী হামলায় ব্যবহৃত অধা-স্বয়ংক্রিয় অস্ত্র আমাদের দেশে নিষিদ্ধ করা হবে।’

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী বলেন, এরই মধ্যে যারা আধা-স্বয়ংক্রিয় অস্ত্র ব্যবহার করছেন তারা সেগুলো জমা দিয়ে অর্থ ফেরত নিতে পারবেন।  এছাড়া আইন কার্যকরের আগে কেউ নতুন করে এ ধরনের অস্ত্র কিনতে পারবে না। 

আর্ডান বলেন, সরকার হিসাব করে দেখেছে অস্ত্র নিয়ে টাকা ফেরত দেয়ার কারণে ১০০ থেকে ২০০ মিলিয়ন ডলার ক্ষতি হবে।  কিন্তু জনগণের সুরক্ষার কথা চিন্তা করে তার সরকার এই আইন গ্রহণ করতে যাচ্ছে।   

ই-বার্তা/মোঃ সালাউদ্দিন সাজু