‘সাম ফর্ম অব ইলেকশন ইজ বেটার দেন নো ইলেকশন’

ই-বার্তা ডেস্ক।।  ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র পদে উপ-নির্বাচন নিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, সাম ফর্ম অব ডেমোক্রেসি ইজ বেটার দেন নো ডেমোক্রেসি।  সাম ফর্ম অব ইলেকশন ইজ বেটার দেন নো ইলেকশন।  

বৃহস্পতিবার অনুষ্ঠিত এই উপ-নির্বাচন বিএনপিসহ অধিকাংশ নিবন্ধিত দল বর্জন করে।  এ অবস্থায় প্রচার-প্রচারণা ছিল একেবারে ঢিলেঢালা।  এমনকি ভোটকেন্দ্রে উপস্থিতিও ছিল হাতে গোনা। নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হিসেবে মেয়র পদে বিজয়ী হন আতিকুল ইসলাম।  তাই বিএনপিসহ বিরোধী দলগুলো এই নির্বাচনের গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছে।

সেসব প্রশ্নের জবাবেই শুক্রবার ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর কার্যালয়ে সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের বলেন, এসব বিষয়গুলো ওইভাবে না দেখে সামগ্রিকভাবে নির্বাচনের বিষয়টা দেখতে হবে।  ডেমোক্রেসি তো রাখতে হবে।  নির্বাচনের প্রক্রিয়াও থাকতে হবে।  সংবিধানও চলবে।  নিয়ম কানুন তো জলাঞ্জলি দেয়া যাবে না।  সাম ফর্ম অব ডেমোক্রেসি ইজ বেটার দেন নো ডেমোক্রেসি।  সাম ফর্ম অব ইলেকশন ইজ বেটার দেন নো ইলেকশন।

ওবায়দুল কাদের বলেন, তুলনা করেন ২০০১ সালে কি হয়েছিল।  ওটাতো একেবারে ভোটার শূন্য একটা নির্বাচন হয়েছিল।  ওই নির্বাচনে নির্বাচিত মেয়রও নির্বাচিত মেয়র ৮ বছর মেয়র পদে অধিষ্ঠিত ছিলেন।  সেটা কি আপনাদের মনে আছে?

তিনি বলেন, নির্বাচন তো একটা হয়েছে।  বিএনপিকে তো আর জোর করে কেউ নির্বাচন থেকে সরিয়ে দেয় না।  তারা নিজেরাই নির্বাচনে আসেনি।  এখন তারা না এসে সমালোচনা করলে তো হবে না।

ভোটার উপস্থিতি কম থাকার বিষয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, এখানে বড় একটি দল জয়েন করেনি।  তাছাড়া বৈরি আবহাওয়া ছিল, তারপর ছুটির কারণে অনেকে বাড়ি চলে গেছে। 

ই-বার্তা/মোঃ সালাউদ্দিন সাজু