সারাদেশে বন্যা পরিস্থিতির অবনতি, নতুন করে প্লাবিত হওয়ার আশঙ্কা

ই-বার্তা ডেস্ক।।  ভারী বর্ষণ ও উজানের ঢলে দেশের ১০ জেলায় বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। ৯৩টি নদ-নদীর পানি ১২ পয়েন্টে বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হওয়ায় এসব জেলার বিভিন্ন এলাকা পানিতে তলিয়ে গেছে।  

গত ২৪ ঘণ্টায় লালমনিরহাট, গাইবান্ধা, বগুড়া, সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনা, চট্টগ্রাম, বান্দরবান, কক্সবাজার ও নীলফামারী জেলায় বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে।

এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান ভূঁইয়া বলেন, দেশের ভেতর ও বাইরে ভারী বর্ষণের কারণে বন্যা দেখা দিয়েছে, বিশেষ করে পশ্চিমবঙ্গের আসাম, বিহার ও মেঘালয়সহ ভারতের উত্তর-পশ্চিমাঞ্চলে বৃষ্টিপাত হওয়ায় বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। 

বন্যা তথ্যকেন্দ্রের এই কর্মকর্তা জানান, বর্তমানে দেশের ১০ জেলায় বন্যা দেখা দিয়েছে। আগামী ৩-৪ দিন দেশে ও পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকবে। এ সময় আরও ৫-৬ জেলায় বন্যা দেখা দিতে পারে। সব মিলে এবার দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলের অন্তত ২০ জেলায় বন্যা হওয়ার আশঙ্কা রয়েছে। এদিকে বন্যা মোকাবিলায় ব্যাপক প্রস্তুতির কথা জানিয়েছে সরকার।

গতকাল শুক্রবার আন্তঃমন্ত্রণালয় দুর্যোগ ব্যবস্থাপনা সমন্বয় কমিটি সভা করেছে। সভায় জানানো হয়, ইতিমধ্যেই দুর্গত জেলাগুলোতে ত্রাণ পাঠানো হয়েছে। দুয়েক দিনের মধ্যে এসব জেলায় ৫০০টি করে তাঁবু ও মেডিকেল টিম পৌঁছে যাওয়ার কথা

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান বলেন, বৃষ্টির কারণে দেশের কয়েকটি অঞ্চলে বন্যার আশঙ্কা দেখা দেওয়ায় মাঠপর্যায়ের সঙ্গে সমন্বয় করে ব্যাপক প্রস্তুতি নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান ছাড়াও কয়েকটি মন্ত্রণালয়ের সচিব এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও দপ্তরের কর্মকর্তারা এই সভায় উপস্থিত ছিলেন।

শুক্রবার নদ-নদীর পরিস্থিতি সম্পর্কে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, গতকাল ১২টি পানি সমতল স্টেশনে দেশের সাত নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। এর মধ্যে সবচেয়ে ওপরে আছে সুরমা ও সাঙ্গু। গত ২৪ ঘণ্টায় সুরমা নদীর পানি সিলেটের কানাইঘাটে ৮৮ সেমি ও সুনামগঞ্জে ৮০ সেন্টিমিটার বেড়েছে। বর্তমানে এই দুই স্থানে পানি বিপদসীমার ১০০ ও ৮৭ সেমি ওপর দিয়ে বইছে। চট্টগ্রামের দোহাজারিতে সাঙ্গু প্রবাহিত হচ্ছে বিপদসীমার ১২৫ সেন্টিমিটার ওপরে।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু