সালার পরামর্শেই লিভারপুলে ব্রাজিলের এলিসন

ই-বার্তা।।  বুফনকে হটিয়ে বিশ্বের সবচেয়ে দামি গোলকিপার এখন ব্রাজিলের আলিসন বেকার। ২০০১ সালে সবাইকে স্তব্ধ করে দিয়ে পারমা থেকে ৫৩ মিলিয়ন ইউরোতে গিয়ানলুইগি বুফনকে দলে টেনেছিল জুভেন্টাস। অঙ্কটা একজন গোলকিপারের জন্য কত বড়, সেটা বোঝা গেছে পরের দেড় যুগে। টানা ১৭ বছর বিশ্বের সবচেয়ে দামি গোলকিপারের রেকর্ডটা ধরে রেখেছিলেন বুফন।

 

আলিসনের সঙ্গে ছয় বছরের চুক্তি সেরে ফেললেও ট্রান্সফার ফি’র ব্যাপারে কিছু জানায়নি লিভারপুল। তবে রোমা নিশ্চিত করেছে, অঙ্কটা ৭২.৫ মিলিয়ন ইউরো। চেলসিও তাকে পেতে উদগ্রীব ছিল। কিন্তু আলিসনের কাছে লিভারপুলই ছিল স্বপ্নের ঠিকানা। রোমা থেকে তার লিভারপুলে যোগ দেয়ার প্রক্রিয়া শুরু হয়েছিল গত সপ্তাহে। অবশেষে সব আনুষ্ঠানিকতা শেষে বৃহস্পতিবার মাঝরাতে নতুন রেকর্ড গড়ে ২৫ বছর বয়সী ব্রাজিলীয় গোলকিপারকে দলে ভেড়ানোর ঘোষণা দিয়েছে লিভারপুল।

 

লিভারপুলের জার্সি গায়ে তোলার পর সেটাই জানালেন ব্রাজিলের এক নম্বর গোলকিপার, ‘আমি সত্যিই ভীষণ খুশি। বিখ্যাত এই জার্সি গায়ে তুলতে পারাটা স্বপ্ন সত্যি হওয়ার মতো। এই ক্লাব ও পরিবারের অংশ হওয়াটা আমার জীবন ও ক্যারিয়ারের একটি বিশাল পদক্ষেপ। লিভারপুলের জন্য নিজেকে উজার করে দেব আমি। চেলসির বদলে আলিসনের লিভারপুলে আসার পেছনে বড় ভূমিকা রয়েছে মোহামেদ সালাহর। ব্রাজিলের ক্লাব ইন্টারন্যাসিওনাল থেকে দু’বছর আগে রোমায় যোগ দিয়েছিলেন তিনি। রোমে প্রথম মৌসুমে তার সবচেয়ে প্রিয় সতীর্থ ছিলেন মিসরের ফরোয়ার্ড সালাহ।

 

গত মৌসুমে রোমা ছেড়ে লিভারপুলে যোগ দেয়ার পর দুর্দান্ত পারফরম্যান্সে মহাতারকা হয়ে উঠেছেন সালাহ। আলিসনকেও তিনি অনুপ্রাণিত করেছেন লিভারপুলে যোগ দিতে।আলিসন নিজেই সেটা জানালেন, ‘‘আলোচনা যখন চূড়ান্ত পর্যায়ে, সালাহ তখন আমাকে একটি বার্তা পাঠিয়ে জানতে চেয়েছিল, ‘কীসের জন্য তুমি অপেক্ষা করছ?’ ফিরতি বার্তায় আমি তাকে জানাই, ‘শান্ত থাক বন্ধু, আমি আমার পথেই আছি। আবার সালাহর সঙ্গে খেলার সুযোগ পেয়ে আমি সত্যিই খুশি। শুধু খেলোয়াড় হিসেবে নয়, মানুষ হিসেবেও সে অসাধারণ। আলিসনকে পেয়ে লিভারপুল কোচ জুর্গেন ক্লপও মহাখুশি।

 

গোলকিপিংয়ের মতো ইংরেজি ভাষাটাও ভালো জানা আছে আলিসনের। এটাও কম মুগ্ধ করেনি ক্লপকে। গতবার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে রিয়াল মাদ্রিদের কাছে হারার পর একে একে নাবি কেইতা, ফ্যাবিনহো, জারদান শাকিরি ও আলিসনকে দলে ভিড়িয়ে আরও বড় স্বপ্ন তাড়া করার জন্য প্রস্তুত হচ্ছে অলরেডরা। আলিসনের আগে ইংলিশ প্রিমিয়ার লিগের সবচেয়ে দামি গোলকিপার ছিলেন আলিসনের জাতীয় দলের সতীর্থ এদেরসন। ২০১৭ সালের জুনে বেনফিকা থেকে এদেরসনকে কিনতে ৪০ মিলিয়ন ইউরো খরচ হয়েছিল ইংলিশ চ্যাম্পিয়ন ম্যানসিটির। রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে ব্রাজিল বিদায় নিলেও আলিসনের সৌজন্যে পাঁচ ম্যাচের তিনটিতে কোনো গোল হজম করেনি সেলেসাওরা।

 

 

ই-বার্তা এফপি/ওয়েবসাইট।