সিরিয়াকে সাহায্য করতে পেরে ইরান গর্বিত

ই-বার্তা ডেস্ক।।    সোমবার (২৫ ফেব্রুয়ারি) তেহরানে সিরীয় প্রেসিডেন্ট বাশার আল আসাদের সঙ্গে বৈঠকে সিরিয়াকে সহযোগিতা করতে পেরে ইরান গর্বিত বলে মন্তব্য করেছেন দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। তিনি সব ধরনের সহায়তা অব্যাহত রাখার আশ্বাস দেন তিনি। ৮ বছর আগে গৃহযুদ্ধ শুরুর পর প্রথমবারের মতো মিত্রদেশ ইরান সফরে গেলেন আসাদ।

সোমবার আকস্মিক ইরান সফরে যান সিরীয় প্রেসিডেন্ট বাশার আল আসাদ। ২০১১ সালে গৃহযুদ্ধ শুরুর পর এটিই তার প্রথম তেহরান সফর। সাক্ষাৎ করেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনির সঙ্গে। বৈঠকে দুই দেশের মধ্যে চলমান সম্পর্ক অটুট থাকবে বলে একমত হন তারা।

বৈঠকে খামেনি বলেন, প্রেসিডেন্ট বাশার ও দেশটির জনগণের দৃঢ়তার কারণেই সিরিয়া বিজয় অর্জন করেছে। ষড়যন্ত্রে ব্যর্থ হয়ে যুক্তরাষ্ট্র এখন সিরিয়ায় বাফার জোন প্রতিষ্ঠার চেষ্টা করছে বলেও জানান খামেনি।

এদিকে, আকস্মিকভাবে নিজের পদ থেকে সরে দাঁড়িয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ। সোমবার ইন্সটাগ্রামে দেয়া পোস্টে এ ঘোষণা দেন তিনি। পদত্যাগের কারণ উল্লেখ না করলেও দায়িত্ব চালিয়ে যেতে না পারা এবং দায়িত্ব পালনের সময় যেসব ভুলত্রুটি হয়েছে তার জন্য ক্ষমা চান তিনি। ২০১৩ সাল থেকে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন জারিফ। ২০১৫ সালে ছয় জাতির সঙ্গে ঐতিহাসিক পরমাণু চুক্তির সময় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন তিনি।

ই-বার্তা/ মাহারুশ হাসান