সিরিয়ার প্রতি রাশিয়ার সমর্থন অব্যাহত থাকার ঘোষণা দিলেন পুতিন

ই-বার্তা ডেস্ক।।  সিরিয়ার সার্বভৌমত্ব ও ভৌগলিক অখণ্ডতা রক্ষায় রাশিয়ার পূর্ণ সমর্থন অব্যাহত থাকবে বলে জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।  

পুতিন গতকাল রোববার দুদেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ৭০তম বার্ষিকী উপলক্ষ্যে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের কাছে পাঠানো এক বার্তায় সিরিয়াকে সমর্থন জানান।

সংবাদ সংস্থা সিনহুয়ার এক প্রতিবেদনে জানানো হয়েছে, প্রেসিডেন্ট পুতিন তাঁর বার্তায় বলেন, ‘সিরিয়ার সার্বভৌমত্ব ও ভৌগোলিক অখণ্ডতা রক্ষায় সিরিয়ার সরকার ও জনগণের প্রচেষ্টার প্রতি রাশিয়ার সমর্থন অব্যাহত থাকবে।’ 

এ ছাড়া সিরিয়ার জাতীয় নিরাপত্তা ও যুদ্ধ-পরবর্তী পুনর্গঠনে সরকার ও জনগণের প্রচেষ্টার প্রতি রাশিয়ার সমর্থন অব্যাহত থাকার কথাও জানান পুতিন।

পুতিন আরো বলেন, ‘উগ্রতা ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধে সিরিয়া ও রাশিয়া পরস্পরের মিত্র হিসেবে কাজ করছে এবং দামেস্ক-মস্কো ঘনিষ্ঠ সম্পর্ক মধ্যপ্রাচ্যসহ গোটা বিশ্বের নিরাপত্তা রক্ষায় অনুঘটকের ভূমিকা পালন করছে।’

পুতিন তাঁর বার্তায় নিশ্চয়তা দেন,রাশিয়া ও সিরিয়ার যৌথ প্রচেষ্টায় অচিরেই সিরিয়া থেকে সন্ত্রাসীদের মূলোৎপাটন হবে। 

সিরিয়ায় ২০১১ সালের মার্চ মাসে পাশ্চাত্যের প্রত্যক্ষ সমর্থন ও সহযোগিতায় সহিংসতা শুরু হয়। দেশটির প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে ক্ষমতাচ্যুত করতে পশ্চিমা দেশগুলোর পাশাপাশি তাদের কিছু আঞ্চলিক মিত্র দেশ সিরিয়ায় দায়েশ ও আন-নুসরা ফ্রন্টের সন্ত্রাসীদের লেলিয়ে দেয় বলে অভিযোগ রয়েছে। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু