সিরিয়ার বিরুদ্ধে আবারো হামলার হুমকি দিচ্ছে আমেরিকা

মিথ্যা অজুহাতে আমেরিকাকে আর সিরিয়ায় হামলা করতে দেয়া হবে না। আন্তর্জাতিক রাসায়নিক অস্ত্র নিরস্ত্রীকরণ সংস্থায় নিযুক্ত রুশ রাষ্ট্রদূত আলেকসান্দার শুলগিন এ কথা বলেছেন।

 

হেগে এক সংবাদ সম্মেলনে সিরিয়ার দুমায় কথিত ঘটনার বিষয়ে রাশিয়ার অনুসন্ধান প্রতিবেদন তুলে ধরার সময় এ কথা বলেন তিনি। দামেস্কের বিরুদ্ধে ওয়াশিংটনের সামরিক হামলার আশংকা রয়েছে বলে উল্লেখ করে তিনি বলেন, সিরিয়ার বিরুদ্ধে আবারো হামলার হুমকি দিচ্ছে আমেরিকা।

 

দুমা নিয়ে রুশ সেনা বাহিনীর তদন্তের কথা এ সময়ে তুলে ধরা হয়। দুমায় একটি ভবনে খালি দু’টি গ্যাস সিলিন্ডার পাওয়া গেছে বলে রাশিয়ার জানিয়েছে। এর মধ্যে একটিতে বিমান হতে ফেলার উপযোগী কোনো ব্যবস্থা নেই। বোমার স্পিল্টারে ভবনের দেয়াল ক্ষতিগ্রস্ত হলেও গ্যাস সিলিন্ডারের কোনো ক্ষতি হয়নি। এ ছাড়া, ওপর হতে কংক্রিটে পড়ার দাবি করা হলেও তাতে এ সিলিন্ডার পুরোপুরি অক্ষত রয়েছে বলে রুশ সামরিক সূত্র জানিয়েছে।

 

এ ছাড়া, অপর সিলিন্ডারে এক ধরণের পাখা লাগানো ছিল। তবে উঁচু থেকে পড়ার পরও তা অক্ষত অবস্থায় রয়েছে বলেও জানানো হয়। সিরিয়ার হেলিকপ্টার সাধারণ ভাবে ২০০০ মিটার উঁচু থেকে অভিযান পরিচালনা করে। তাই এই উচ্চতা থেকে পড়ার পরও কথিত সিলিন্ডারের অক্ষত থাকা সত্যিই বিস্ময়কর।