সিরিয়ার সীমান্তবর্তী শহর দখলে নিয়েছে তুরুস্ক

ই-বার্তা ডেস্ক।।  উত্তর-পূর্ব সিরিয়ার কুর্দিদের সঙ্গে তীব্র লড়াইয়ের ভেতর সেখানকার একটি শহর দখলের দাবি করেছে তুরস্কের সশস্ত্র বাহিনী।  তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় টুইটে জানিয়েছে, তারা রাস আল-আইন শহরটি এখন তাদের দখলে। কুর্দিরা অবশ্য এ দাবি প্রত্যাখ্যান করছে। 

অঞ্চলটিতে মোতায়েন থাকা মার্কিন সৈন্যদের প্রেসিডেন্ট ট্রাম্প এক আদেশ প্রত্যাহার করে নেবার পরই বুধবার থেকে সেখানকার কুর্দি মিলিশিয়াদের বিরুদ্ধে অভিযান শুরু করে তুর্কি বাহিনী এবং সেই অভিযান অব্যাহত রয়েছে।

বিবিসি জানিয়েছে, সব মিলিয়ে এ পর্যন্ত ১২০ জনেরও বেশি যোদ্ধা নিহত হয়েছেন। বেসামরিক লোক নিহত হয়েছে ২০ জন এবং এক লাখ লোক তাদের বাড়িঘর ছেড়ে পালিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ইতিমধ্যে বলেছেন তিনি তুরস্ক এবং কুর্দিদের মধ্যে একটি যুদ্ধবিরতি চান। কিন্তু তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন, সামরিক অভিযান অব্যাহত থাকবে। তিনি চাইছেন উত্তর সিরিয়ায় কুর্দি মিলিশিয়া-মুক্ত একটি নিরাপদ এলাকা তৈরি করতে। 

কুর্দি মিলিশিয়াদের নিয়ন্ত্রণাধীন বন্দীশিবিরগুলোতে হাজার হাজার আইএস যোদ্ধাকে আটক রাখা হয়েছে। তাই তুরস্কের এ আক্রমণের পর আন্তর্জাতিক সম্প্রদায়ের ভেতরে উদ্বেগ দেখা দিয়েছে। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু