সিরিয়ায় বিমান হামলা চালালো ইসরাইল

ই-বার্তা ডেস্ক।।  বুধবার সিরিয়া জানিয়েছে, ইসরাইল সিরিয়ার আলেপ্পো নগরীর উত্তরে বিভিন্ন অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে। এসময় দামেস্ক’র প্রতিরক্ষা বাহিনীর সদস্যরা গুলি করে ক্ষেপণাস্ত্র ভূপাতিত করে। বুধবার সিরিয়া এ কথা জানিয়েছে। খবর এএফপি’র।

নাম প্রকাশে অনিচ্ছুক এমন এক সামরিক সূত্রের বরাত দিয়ে সিরিয়ার সরকারি বার্তা সংস্থা সানা জানায়, ‘অলেপ্পো’র উত্তর-পূর্বের শেখ নাজার শিল্পাঞ্চলের বিভিন্ন অবস্থান লক্ষ্য করে চালানো ইসরাইলের বিমান আগ্রাসন সিরিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনীর সদস্যরা প্রতিরোধ করে এবং তারা শত্রু পক্ষের অনেক ক্ষেপণাস্ত্র গুলি করে ভূপাতিত করে।’

এ হামলার খবর সত্যি হলে গোলান মালভূমিকে ইসরাইলি ভূখন্ড হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সোমবার স্বীকৃতি দেয়ার পর সিরীয় ভূখন্ডে এটি হবে তেলআবিবের প্রথম বিমান হামলা। আর এ পদক্ষেপ দশকের পর দশক ধরে চলা আন্তর্জাতিক সম্প্রীতি বা চুক্তির লঙ্ঘন।

মানবাধিকার বিষয়ক সিরীয় পর্যবেক্ষণ সংস্থা জানায়, ইরান বাহিনী ও মিত্র গ্রুপের নিয়ন্ত্রণে থাকা অস্ত্র গুদামে ইসরাইল বিমান হামলা চালায় এবং এতে সেখানে ব্যাপক বিস্ফোরণ ঘটে।।

উল্লেখ্য,  এ অজুহাতে ইসরাইল তাদের প্রধান শত্রু দেশ ইরান ও তাদের লেবাননি মিত্র গ্রুপ হিজবুল্লাহ’র নিয়ন্ত্রণে থাকা বিভিন্ন অবস্থান লক্ষ্য করে বিগত কয়েক বছরে সিরিয়ায় অসংখ্য বার বিমান হামলা চালিয়েছে।