সিরিয়ায় সামরিক আগ্রাসন বন্ধের আহ্বান ইরানের

ই-বার্তা ডেস্ক।।  এক টুইট বার্তায় ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ তুরস্ককে সিরিয়ায় সামরিক আগ্রাসন বন্ধ করার আহ্বান জানিয়েছেন।    

টুইটারে মোহাম্মাদ জাওয়াদ জারিফ লিখেছেন, সিরিয়ায় সামরিক আগ্রাসন বন্ধ করতে হবে। আদানা চুক্তি অনুযায়ী এ সমস্যার সমাধান করতে হবে এবং মানবিকতা বিষয়ক আন্তর্জাতিক আইনের প্রতি সম্মান জানাতে হবে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী তার টুইটার বার্তায় আরো বলেন, আদানা চুক্তি অনুযায়ী সশস্ত্র বিদ্রোহীদের বিরুদ্ধে অভিযান চালাতে গিয়ে বেসামরিক নাগরিকদের কোনো ক্ষতি করা যাবে না।

তুরস্ক এবং সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দি বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী পিকেকের তৎপরতা বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে ১৯৯৮ সালে আঙ্কারা ও দামেস্ক ‘আদানা চুক্তি’ সই করেছিল। ওই চুক্তিতে ‘কুর্দি সন্ত্রাসীদের’ বিরুদ্ধে অভিযানের রূপরেখার বিষয়ে একমত হয়েছিল তুরস্ক ও সিরিয়া। তাতে যেকোনো সীমান্ত সন্ত্রাস দু’দেশের যৌথ উদ্যোগে মোকাবিলা করার কথা বলা হয়েছি।

তুরস্কের সেনাবাহিনী গত ৯ অক্টোবর থেকে ‘সন্ত্রাস বিরোধী যুদ্ধ’ ও ‘তুরস্ক-সিরিয়া সীমান্ত থেকে কুর্দিদের উচ্ছেদের’ নামে সামরিক অভিযান শুরু করে। তুর্কি সামরিক অভিযানে এ পর্যন্ত শত শত সামরিক ও বেসামরিক মানুষ হতাহত হয়েছে। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু