সিরিয়ায় হামলার নির্দেশ দিলেন ডোনাল্ড ট্রাম্প

ই-বার্তা ডেস্ক ।।  সিরিয়ায় হামলা চালানোর জন্য সেনাবাহিনীকে নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার (১৩ এপ্রিল) এ নির্দেশ দেন তিনি। গত সপ্তাহে সিরিয়ার দৌমা শহরে রাসায়নিক অস্ত্র ব্যবহার করার অভিযোগে এ হামলার সূচনা হলো।

 

আন্তর্জাতিক গণমাধ্যম রয়টার্স তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, সিরিয়াতে বিকট শব্দে বিস্ফোরণ হওয়ার কথা জানতে পেরেছে তারা। হোয়াইট হাউসে ধারণ করা ভিডিওচিত্রে ট্রাম্প নিজেই সিরিয়াতে হামলা চালানোর খবর জানিয়েছেন।

 

ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ফ্রান্স ও যুক্তরাজ্যের সঙ্গে যৌথভাবে হামলা শুরু হতে যাচ্ছে এবং আসাদ বাহিনী যতদিন পর্যন্ত রাসায়নিক অস্ত্র ব্যবহার বন্ধ না করবে ততদিন এ হামলা চলবে। সিরিয়ায় রাসায়নিক হামলার জন্য আসাদকে দায়ী করে ট্রাম্প বলেছেন, ‘এগুলো কোনও মানুষের কাজ নয়, একটি অসুরের করা অপরাধ। রাসায়নিক অস্ত্রের উৎপাদন, বিস্তার এবং ব্যবহারের বিরুদ্ধে বাধা দেওয়াই আমাদের এই সিদ্ধান্ত।’

 

রয়টার্স লিখেছে, ট্রাম্প যখন বক্তব্য রাখছিলেন তখন সিরিয়াতে বিস্ফোরণের শব্দ শুরু হয়। শনিবার ভোরে সিরিয়ার দামেস্কে বিস্ফোরণের বিকট শব্দ হওয়ার কথা রয়টার্সকে তাদের একটি সূত্র নিশ্চিত করেছে। সূত্রটি জানিয়েছে, রাজধানীর পূর্ব দিকে ধোয়ার কুণ্ডলীও দেখা গেছে। সিরিয়ার গৃহযুদ্ধে বাসার আল আসাদের সবচেয়ে ঘনিষ্ঠ মিত্র রাশিয়া। রাসায়নিক হামলার প্রতিক্রিয়ায় ক্ষেপণাস্ত্র হামলা করা করা হতে পারে সিরিয়ায়, এমন বক্তব্যের জবাবে রাশিয়া বলেছিল, সিরিয়াতে ক্ষেপণাস্ত্র হামলা হলে রাশিয়া সেই ক্ষেপণাস্ত্রকে বিস্ফোরিত তো করে দেবেই, একই সঙ্গে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের স্থানেও পাল্টা হামলা চালাবে।

 

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত বুধবার এক টুইটার বার্তায় লিখেছিলেন, ‘মিসাইল আসছে, তৈরি থেকো রাশিয়া।’ প্রসঙ্গত, গত সপ্তাহে আসাদ বাহিনীর রাসায়নিক হামলায় ৬০ জনের মৃত্যুর খবর জানা গিয়েছিল।

 

 

ই-বার্তা/ডেস্ক