সুদানের নেতা জেনারেল আউফের পদত্যাগ

ই-বার্তা ডেস্ক।।  সুদানের প্রেসিডেন্ট ওমর আল-বশির রুটির দাম বাড়ানোর প্রতিবাদে ব্যাপক জন-বিক্ষোভের পর গত বৃহস্পতিবার দ্বায়িত্ব থেকে সরিয়ে দিয়েছে দেশটির সেনাবাহিনী। এরপর সামরিক কমান্ডার জেনারেল আওয়াদ ইবনে আউফ নিজেকে সামরিক কাউন্সিলের প্রধান ঘোষণা করেছিলেন। কিন্তু তিনিও দায়িত্ব গ্রহণের একদিন পর পদত্যাগ করেছেন।

এ অবস্থায় ক্ষমতা গ্রহণের একদিনের মাথায় শুক্রবার রাষ্ট্রীয় টেলিভিশনে আওয়াদ ইবনে আউফ নিজের পদত্যাগের ঘোষণা দেন এবং লে. জেনারেল আব্দেল ফাত্তা আব্দেররহমান বুরহান তার স্থলাভিষিক্ত হন।

দেশটিতে জরুরি অবস্থা উপেক্ষা করে দেশটির রাজধানী খার্তুমের রাজপথে অবস্থান করে বিক্ষোভরত জনতা আউফের পদত্যাগের ঘটনাকে স্বাগত জানিয়েছে।

শুক্রবার দেশটির সামরিক কাউন্সিলের একজন মুখপাত্র বলেছেন, সেনাবাহিনী ক্ষমতা চায় না। বিক্ষোভকারীরাই দেশের ভবিষ্যত নির্ধারণ করবেন। কিন্তু কোনোরকম গোলযোগ বা আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি সহ্য করা হবে না।

বিক্ষোভের অন্যতম আয়োজক সুদানের প্রফেশনাল্স অ্যাসোসিয়েশন বলেছে, ইবনে আউফের পদত্যাগকে বিক্ষোভকারীরা তাদের বিজয় হিসেবে দেখছেন। তারা বলছেন, সুদানের ক্ষমতা বেসামরিক সরকারের হাতে হস্তান্তর না করা পর্যন্ত তারা ঘরে ফিরে যাবেন না।