সুনামগঞ্জে বন্যা পরিস্থিতির অবনতি, মেলেনি সহায়তা

ই-বার্তা ডেস্ক।।  ভারী বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল অব্যাহত থাকায় সুনামগঞ্জ জেলার বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। জেলার বেশির ভাগ উপজেলার রাস্তাঘাট, হাট-বাজার, বসতবাড়ি, শিক্ষাপ্রতিষ্ঠান, মসজিদ-মাদ্রাসাসহ সরকারি ভবনগুলোতেও পানি ঢুকে পড়েছে। 

এই বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন তাহিরপুর ও বিশ্বম্ভরপুর উপজেলাবাসী। এ দুই উপজেলার রাস্তাঘাট, হাট-বাজার, শিক্ষাপ্রতিষ্ঠান, স্বাস্থ্য ও আশ্রয়কেন্দ্রগুলোতেও পানি ঢুকে পড়েছে। এ দুই এলাকার প্রায় ৮০ শতাংশই এখন পানির নিচে।

অন্যদিকে সদর উপজেলার গৌরারং, জাহাঙ্গীরনগর, সুরমা, রঙ্গারচর কোরবাননগর ইউনিয়ন, দোয়ারাবাজার ও ছাতক উপজেলার বেশকিছু ইউনিয়নেও ঘরবাড়ি ও রাস্তাঘাট পানির নিচে তলিয়ে গেছে। এ ছাড়া ধর্মপাশা, জামালগঞ্জ, দিরাই ও শাল্লা উপজেলায় বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

এদিকে দুই দফা বাড়িঘর পানির নিচে তলিয়ে যাওয়ার পরও স্থানীয় জনপ্রতিনিধি কিংবা প্রশাসনের কেউ কোনো ধরনের খোঁজখবর বা সহায়তা দিচ্ছে না বলে অভিযোগ ভুক্তভোগীদের। 

সদর উপজেলার লালপুর গ্রামের মো. দেলোয়ার হোসেন জনপ্রতিনিধিদের প্রতি অভিযোগ জানিয়ে বলেন, ‘এই লইয়া টানা দুইবার বন্যার পানির নিচে আছি। পরিবার লইয়া খাইয়া না খাইয়া থাকলেও মেম্বার, চেয়ারম্যান কোনো খবর নিছে না। ভোটের সময় আইয়া পায়ে ধরে, ভোট চায় কিন্তু আমরা যখন খুব খারাপ সময় পার করি তখন তারা দেখে না। ভোট পাইলেই আর চিনে না।’

এলাকাবাসীর নানা অভিযোগের প্রতিক্রিয়ায় গৌরারং ইউনিয়নের চেয়ারম্যান ফুল মিয়া বলেন, ‘বন্যা পরিস্থিতির অবস্থা দেখতে এলাকায় গেলে মানুষজন সহায়তা চায়, খাবার চায়, আশ্রয় চায় কিন্তু আমি মানুষের দূরবস্থা দেখা ছাড়া আর কিছু করতে পারি না। কারণ সরকার থেকে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হিসেবে আমাদের কাছে কোনো ধরনের ত্রাণের বরাদ্দ দেওয়া হয় না। তাই আমরা মানুষের অনেক দুঃখ-দুর্দশার কথা শুনেও কিছু দিতে পারি না।’

ই-বার্তা/সালাউদ্দিন সাজু