সুপার সাইক্লোনে পরিণত হচ্ছে ঘূর্ণিঝড় ‘ফণী’

ই-বার্তা ডেস্ক।।  প্রলয়ংকরী রূপ ধারণ করে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘ফণী’।  বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপের ফলে ফণী প্রবল শক্তি সঞ্চয় করে সাইক্লোনে পরিণত হয়েছে।

আবহাওয়া বিশেষজ্ঞরা বলছেন, দক্ষিণ-পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে অবস্থানরত ফণী সুপার সাইক্লোনে রূপ নিতে পারে।  বর্তমান গতিপথে থাকলে আগামী ৩ মে বিকালে ভারতের উরিষ্যা রাজ্যের পুরী হতে পশ্চিমবঙ্গের উপকূলভাগে আঘাত হানতে পারে। আর গতিমুখ বদল হলে শনিবার (৪ মে) দিবাগত ভোর রাত থেকে পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে সমগ্র বাংলাদেশ উপকূলে ভয়ংকর আঘাত হানতে পারে। 

ক্রান্তীয় সামুদ্রিক ঘূর্ণিঝড় অবস্থান স্থলের ৫০ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা গড় গতিবেগ ঘণ্টায় ১৬৮ কিলোমিটার, যা দমকা ও ঝড়ো হাওয়া আকারে ২০০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।  ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটে সাগর খুবই উত্তাল রয়েছে।

মঙ্গলবার বাংলাদেশ সময় দুপুর ১২টায় ফণীর অবস্থান ছিল- মোংলা সমুদ্র বন্দর হতে ১,১১০ কিলোমিটার, চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ১,২৫০ কিলোমিটার এবং কক্সবাজার থেকে ১,১৭৫ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পশ্চিমে।

আবহাওয়া দফতরের এক কর্মকর্তা জানান, ফণীর বাংলাদেশের দিকে আসার সম্ভাবনা এখনো শতকরা ৬০ ভাগ।  ফণীর কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু