সুপ্রিমকোর্ট বার নির্বাচনে বিজয়ী হলেন যারা

ই- বার্তা ডেস্ক।।   সুপ্রিমকোর্ট বার অ্যাসোসিয়েশন (২০১৯-২০২০) নির্বাচনের ফল ঘোষণা করা হয়েছে। এবার নির্বাচনে বিএনটি আটটি পদে এবং আওয়ামী লীগ বাকি ছয়টি পদে জয় পেয়েছে।

 আজ শুক্রবার দুপুর ১২টার কিছুক্ষণ পর সুপ্রিমকোর্ট বার ভবনের হলরুমে এ ফল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার এ ওয়াই মশিউজ্জামান। এর মধ্যে সভাপতি পদ পেয়েছে আওয়ামী লীগ আর সাধারণ সম্পাদক পদে জয়ের ধারা অব্যাহত রেখেছে বিএনপি।এই কমিটি আগামী এক বছর সমিতির ৯হাজার আইনজীবীর প্রতিনিধিত্ব করবেন।

নির্বাচনে সভাপতি পদে জয় পেয়েছেন আওয়ামীপন্থী আইনজীবীদের সাদা প্যানেলের এএম আমিন উদ্দিন। আর সাধারণ সম্পাদক পদে জয় পেয়েছেন বিএনপিপন্থী আইনজীবীদের নীল প্যানেলের প্রার্থী ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন। সহসভাপতির দুটি পদের একটিতে বিএনপি, অন্যটিতে আওয়ামী লীগ জয় পেয়েছে। সম্পাদকীয় দুটি পদও দুই প্যানেল সমানভাগ ভাগ করে নিয়েছে।

কোষাধ্যক্ষ পদে জয় পেয়েছে বিএনপি।কার্যনির্বাহী সাতটি সদস্য পদের মধ্যে চারটি পদে বিএনপিপন্থী প্যানেল জয়লাভ করেন।

ঘোষিত ফলে দেখা গেছে, সভাপতি পদে আওয়ামী লীগের এম আমিন উদ্দিন পেয়েছেন ৩২২৫ ভোট, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির এজে মোহাম্মদ আলী পেয়েছেন ২৪৪৩ ভোট।

বিএনপির মাহবুব উদ্দিন খোকন সাধারণ সম্পাদক পদে পেয়েছেন ৩০৫৭ ভোট, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের আবদুন নুর দুলাল পেয়েছেন ২৬৪৯ ভোট। খোকন এ নিয়ে টানা সাতবার এই পদে জয়ী হলেন।

বিএনপির আবদুল বাতেন ২৮৫৬ ভোট ও আওয়ামী লীগের মো. জসিম উদ্দিন ২৮৪৯ ভোট। কোষাধ্যক্ষ পদে জয়ী হয়েছেন বিএনপির মো. ইমাম উদ্দিন ২৯৪৭ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের মো. সৈয়দ আলম টিপু পেয়েছেন ২৮৩০ ভোট।

সহসম্পাদকের দুটি পদে জয়ী হয়েছেন আওয়ামী লীগের কাজী শামসুল হাসান শুভ ২৭২৯ ভোট এবং বিএনপির শরিফ ইউ আহমেদ ২৭২২ ভোট।

কার্যনির্বাহী সাতটি পদের মধ্যে চারটি পদে বিএনপিপন্থী প্যানেল জয়লাভ করেছে। তাঁরা হলেন- রাশিদা আলিম ঐশী, মোহাম্মদ ওসমান চৌধুরী, কাজী আখতার হোসেন। আওয়ামী প্যানেল থেকে তিনজন জয়লাভ করেছেন। তাঁরা হলেন আফিয়া আফরোজ, চঞ্চল কুমার বিশ্বাস ও শামীম সরদার।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম