সুবিধাবঞ্চিত পথশিশু ও অস্বচ্ছলদের বিনামূল্যে চিকিৎসা দেওয়ার নির্দেশ

ই- বার্তা ডেস্ক।।   হাইকোর্ট ডেঙ্গু আক্রান্ত সকল সুবিধাবঞ্চিত পথশিশু ও অস্বচ্ছলদের বিনামূল্যে চিকিৎসা সুবিধা দিতে সব হাসপাতালকে নির্দেশ দিয়েছেন।

আজ বৃহস্পতিবার (১ আগস্ট) এক আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতের নির্দেশ মোতাবেক কী কী পদক্ষেপ নিয়েছেন সে বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের মহাপরিচালককে আগামী ২০ আগস্টের মধ্যে প্রতিবেদন আকারে জানাতে বলেছেন আদালত। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ড. কাজী জাহিদ ইকবাল, সঙ্গে ছিলেন আইনজীবী মো. লুৎফর রহমান (রাসেল), ব্যারিস্টার অনিক আর হক, ব্যারিস্টার রেজ এম ডি সাদেকীন।

আইনজীবী ড. কাজী জাহিদ ইকবাল বলেছেন, শুনানিকালে আদালত শঙ্কা প্রকাশ বলেন, আগামীতে কোনো সুবিধাবঞ্চিত পথশিশু ও অসহায় ব্যক্তিরা ডেঙ্গু জ্বরে আক্রান্ত হলে আর্থিক অনটনের কারণে চিকিৎসা সুবিধা থেকে বঞ্চিত যেন না হয়। গত ৩১ জুলাই ‘ডেঙ্গু আক্রান্ত পথশিশুটিকে ভর্তি নেয়নি সোহরাওয়ার্দী হাসপাতাল’ শিরোনামে কয়েকটি গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, গত ৩১ জুলাই সাত বছরের এক পথশিশু ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে চিকিৎসার জন্য সোহরাওয়ার্দী হাসপাতালে যায়। কিন্তু হাসপাতাল কর্তৃপক্ষ তাকে চিকিৎসা দিতে অপারগতা প্রকাশ করে। পরবর্তীতে শিশুটি হাসপাতালের সামনে অচেতন অবস্থায় পড়ে থাকে।

ওই ঘটনাটি কয়েকটি গণমাধ্যমে প্রকাশিত হয়। ওইসব রিপোর্ট সংযুক্ত করে হাইকোর্টে রিট দায়ের করা হয়। রিটে পথশিশু ও অস্বচ্ছলদের বিনামূল্যে ডেঙ্গুর চিকিৎসা দেওয়ার নির্দেশনা চাওয়া হয়। পাশাপাশি স্বাস্থ্য মন্ত্রণালয় সচিব ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে বিবাদী করা হয়। আদালত শুনানি নিয়ে আজ এ আদেশ দেন। স্বাস্থ্য সচিব ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে রুলের জবাব দিতে বলা হয়।