‘সেল মিল্ক, সেভ গার্ল’

‘সেল মিল্ক, সেভ গার্ল’ বলে সন্তানকে বাঁচাতে বুকের দুধ বিক্রি করছেন মা। অসুস্থ শিশুর চিকিৎসা খরচ জোগাতে নিজের বুকের দুধ ফেরি করছেন মা। চীনা সামাজিক মাধ্যম সিনা ওয়েইবতে ‘সেল মিল্ক, সেভ গার্ল’ বলে শেয়ার হয়েছে সেই ভিডিওটি।

চীনের শেনজেন শহরে এক রাস্তার ধারে এ ঘটনার ভিডিও ভাইরাল হয়েছে। এতে দেখা যায়, শেনজেন চিলড্রেনস পার্কের পাশে একটি প্ল্যাকার্ড নিয়ে দাঁড়িয়ে এক দম্পতি। প্ল্যাকার্ডে চীনা ভাষায় লেখা- এ পরিবারের জরুরি অর্থ দরকার এবং এই মা ১০ ইউয়ানের বিনিময়ে ১ মিনিট দুধপান করাবেন।

 

চীনা সামাজিক মাধ্যম সিনা ওয়েইবতে ‘সেল মিল্ক, সেভ গার্ল’ বলে শেয়ার হয়েছে সেই ভিডিওটি। এটি এ পর্যন্ত ২৪ লাখ বার দেখা হয়েছে। এতে অন্তত পাঁচ হাজার কমেন্ট পড়েছে।

চীনের গুয়াংডং প্রদেশের অন্যতম ব্যস্ত শহর শেনজেনের একটি হাসপাতালের ইনটেনসিভ কেয়ারে ভর্তি রয়েছে ওই মহিলার যমজ সন্তানের একটি শিশু।

সন্তানকে  বাঁচাতে প্রয়োজন এক লাখ ইয়েন। বিশাল অঙ্কের এ অর্থ জোগাড় করতে শিশুটির মায়ের এর চেয়ে সৎ ও সহজ পথ আর কিছু মাথায় আসেনি।

এর পর থেকেই শেনজেনের একটি শিশু উদ্যানের পাশের রাস্তায় দাঁড়িয়ে নিজের বুকের দুধ বিক্রি করা শুরু করেছেন তিনি। তার এ কাজে সঙ্গী হিসেবে তার স্বামীও পাশে রয়েছেন।

শেনজেনের এই দম্পতিকে নিয়ে এরই মধ্যে চীনা সামাজিকমাধ্যমে আলোচনার ঝড় বইছে। অনেকেই অসুস্থ শিশুটির পাশে দাঁড়াতে চাইছেন। কেউবা ওই দম্পতিকে বাহবা দিচ্ছেন। কেউবা ব্যাপারটিকে অশ্লীল উপায় বলছেন।