সৌদি পুলিশের ধরপাকড় অব্যাহত, দেশে ফিরেছেন আরও ১০৪ বাংলাদেশি

ই-বার্তা ডেস্ক।। সৌদি আরবে পুলিশি ধরপাকড়ের শিকার হয়ে দেশে ফিরতে বাধ্য হয়েছেন আরও ১০৪ জন বাংলাদেশি শ্রমিক। এ নিয়ে গত এক মাসে দেশে ফিরেছেন ৪ হাজার ৬৬২ জন শ্রমিক।

বৃহস্পতিবার রাত ১১টা ২০ মিনিটে সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত এয়ারলাইন্স সৌদিয়ার এসভি ৮০৪ ফ্লাইটে করে দেশে ফে‌রেন তারা। সাতক্ষীরার জাহিদ হাসান জানান, মাত্র সাত মাস আগে গিয়েছিলেন সৌদি আরবে। কিন্তু তারও পরিস্থিতি একই। কর্মস্থল থেকে রুমে ফেরার সময় গ্রেফতার হন তিনি। ফেরত আসা টাঙ্গাইলের রহিম মিয়া বলেন, তিনি ১২ বছর ছি‌লেন সৌদি আরবে। বৈধ আকামা থাকা সত্ত্বেও নামাজ পড়তে যাওয়ার সময় পুলিশ ধরে লুঙ্গি পরা অবস্থাতেই তাকে দেশে ফেরত পাঠি‌য়ে দি‌য়ে‌ছে।

ব্র্যাক অভিবাসন কর্মসূচির প্রধান শরিফুল হাসান জানান, চলতি বছ‌র এখন পর্যন্ত প্রায় ২১ হাজার বাংলা‌দে‌শি‌কে সৌদি আরব থেকে ফেরত পাঠানো হয়েছে। ‌এ বছরের কোন মাসে কত কর্মী ফিরেছে সেই তথ্য বিশ্লেষণ করে আমরা দেখেছি সেপ্টেম্বর ও অক্টোবর এই দুই মাসে ধরপাকড় অনেক বেশি হয়েছে। আগস্ট মাসে যেখানে ১৫২৮ জন দেশে ফিরেছে সেখানে সেপ্টম্বরে মাসে ৩ হাজার ৩৩৯ জন এবং অক্টোবর মাসে ৪ হাজার ৬৬২ জনকে ফেরত পাঠানো হয়েছে। ফে‌রত আসা অ‌নেকে শুন্য হা‌তে ফি‌রে‌ছেন। বি‌দেশ যাওয়ার খর‌চের টাকাটাও তারা তুল‌তে পা‌রেন‌নি। সৌদি আরবে চলমান এই সমস্যা সমাধা‌নে রিক্রু‌টিং এজেন্সি, বিদেশগামী শ্রমিক, দূতাবাসসহ সবাইকে একযোগে কাজ করতে হবে বলে মত দেন ব্র্যাক অভিবাসন কর্মসূচির এই কর্মকর্তা।