সোলেইমানির ঘনিষ্ঠ কমান্ডারকে গুলি করে হত্যা

ই- বার্তা ডেস্ক।। ইরানের কুদস বাহিনীর প্রধান জেনারেল কাসেম সোলেইমানিকে হত্যার পর এবার হত্যা করা হলো দেশটির আরেক শীর্ষ কমান্ডার আবদুল হোসেইন মোজাদ্দামিকে।

তিনি ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর বাসিজ ফোর্সের প্রভাবশালী কমান্ডার ছিলেন ও সোলাইমানির অত্যন্ত ঘনিষ্ঠ বলেও পরিচিত। গতকাল বুধবার ইরানের দক্ষিণ-পশ্চিমের প্রদেশ খুজেস্তানের দারখোভিন শহরে নিজ বাড়ির সামনে মাথায় গুলি করে মোজাদ্দামিকে হত্যা করে দুই আততায়ী। ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএ’র বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, ইরানের দক্ষিণ-পশ্চিমের প্রদেশ খুজেস্তানের দারখোভিন শহরে মঙ্গলবার দুই মোটরসাইকেল আরোহী বাসিজ কমান্ডার আবদুল হোসেইন মোজাদ্দামিকে তার বাড়ির সামনে গুলি করে পালিয়ে যায়।

মাথায় গুলির আঘাতে ঘটনাস্থলেই মারা যান তিনি। তবে এ হত্যার দায় এখন পর্যন্ত কেউ স্বীকার করেনি।মোজাদ্দামি ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) বাসিজ ফোর্সের অন্যতম প্রভাবশালী কমান্ডার ছিলেন। আইআরজিসির মোট পাঁচটি ফোর্স রয়েছে।

এর মধ্যে বাসিজ ফোর্স একটি। ইরানে যেকোনো আন্দোলন দমাতে এই ফোর্স ব্যবহার করা হতো। এর আগে গত ৩ জানুয়ারি বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন ড্রোন হামলায় নিহত হন কুদস ফোর্সের কমান্ডার কাসেম সোলেইমানি। এরপর থেকেই যুক্তরাষ্ট্র এবং ইরানের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।