সৌদি আরবের তিন শতাধিক স্থাপনায় হামলার হুমকি হুতিদের

ই-বার্তা ডেস্ক।।  গত সপ্তাহে পাম্পিং স্টেশনে হামলার মাধ্যমে সৌদি আরবে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা সামরিক অভিযান শুরু করেছে।  এসময় তিন শতাধিক গুরুত্বপূর্ণ সামরিক স্থাপনায় হামলা চালানোর হুমকি দিয়েছে বিদ্রোহীরা।   

সামরিক সূত্রের বরাতে হুতি নিয়ন্ত্রিত এসএবিএ সংবাদ সংস্থা এ তথ্য জানিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের ইয়েমেনের ঘাঁটিসহ গুরুত্বপূর্ণ সামরিক প্রধান কার্যালয় ও স্থাপনাকে হামলার নিশানা করা হবে বলে জানিয়েছে হুতিরা। 

এদিকে ইরাকের রাজধানী বাগদাদের অতি সুরক্ষিত গ্রিন জোনে রোববার একটি রকেট হামলার ঘটনা ঘটেছে।  যেখানে হামলাটি হয়েছে, সেখানে সরকারি ভবন ও মার্কিন মিশনসহ বিভিন্ন দেশের দূতাবাস রয়েছে।  ইরাকি সামরিক বাহিনীর বরাতে আরব নিউজ ও এএফপি এ তথ্য জানিয়েছে।

প্রত্যক্ষদর্শীরা বলেন, রোববার রাতে মধ্য বাগদাদ থেকে একটি বিস্ফোরণের শব্দ শোনা গেছে।  বাগদাদভিত্তিক দুটি কূটনৈতিক সূত্রও বিস্ফোরণ হওয়ার কথা জানিয়েছে।

সামরিক বাহিনীর সংক্ষিপ্ত বিবৃতিতে বলা হয়েছে, গ্রিন জোনের মাঝে একটি ক্যাচুশা রকেট আঘাত হেনেছে।  তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।  পরবর্তীতে বিস্তারিত জানানো হবে বলে বিবৃতিতে বলা হয়।

এদিকে মার্কিন বাহিনী ও স্থাপনায় ইরানের কাছ থেকে আসা বাড়তি হুমকির মোকাবেলায় মধ্যপ্রাচ্যে অতিরিক্ত সামরিক শক্তি মোতায়েন করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।  চলতি মাসের শুরুতে মধ্যপ্রাচ্যে বিমানবাহী রণতরী, বি-৫২ বোমারু বিমান ও প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু