সৌদি থেকে শূন্যহাতে ফিরলেন আরো ১৫৩ বাংলাদেশি

ই-বার্তা ডেস্ক।। সৌদি আরব থে‌কে দেশে ফিরলেন আরও ১৫৩ বাংলাদেশি দেশে শূন্য হাতে ফিরেছেন। গতকাল বুধবার রাত ১১.২০ মিনিটে সৌদি এয়ারলাইন্স এসভি ৮০৪ বিমানে দেশে ফে‌রেন তারা।

এর আগে সৌদি আরব থেকে ফিরেছেন ৩৭৩ জন কর্মী। এ নিয়ে চলতি মাসে সৌদি আরব থেকে প্রায় দেড় হাজার এবং চলতি বছরের এ পর্যন্ত প্রায় ১৮ হাজার বাংলাদেশি সৌদি আরব থেকে ফেরত এসেছেন। দেশে ফেরা কর্মীদের প্রবাসী কল্যাণ ডেস্কের সহযোগিতায় বিমানবন্দরে জরুরি খাবার-পানিসহ নিরাপদে বাড়ি পৌঁছানোর জন্য সহায়তা প্রদান করে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম।

কুমিল্লার বাসিন্দা শাহজাহান মিয়া মাত্র দেড় মাস আগে সৌদি আর‌বে গিয়েছিলেন। ধরপাকড়ের শিকার হয়ে শুন্য হাতে দেশে ফিরতে হলো তাকে। কুষ্টিয়ার রুহুল আমিন শুধু শূন্য হা‌তে ফি‌রে‌ছেন তাই নয়, তার পা‌য়ে স্যা‌ণ্ডেলটাও ছিল না। ১১ মাস আগে গি‌য়ে খালি হাতে ফির‌তে হ‌লো তাকেও। ব্রাহ্মণবা‌ড়িয়ার নজরুল ইসলাম জানান, তিনিও দেড় মাস আগে গি‌য়েছি‌লেন। খ‌রচের টাকাও তুল‌তে পা‌রেন‌নি। নওগাঁর সাত্তার ও রাজবাড়ীর নাজমুল গিয়েছিলেন মাত্র আড়াই মাস আগে।

ভোলার ফোয়াদ হোসেনের ব্যবসা ছিল সৌদি আরবে। তিনি বলেন, ৫০ হাজার রিয়ালের ব্যবসা রেখেই শূন্য হাতে দেশে ফিরতে হয়েছে তাকে। বরাবরের মতো গতকালও প্রবাসী কল্যাণ ডেস্কের সহযোগিতায় ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম থেকে খাবার-পানিসহ নিরাপদে বাড়ি পৌঁছানোর জন্য জরুরি সহায়তা প্রদান করা হয়।

ব্র্যাক অভিবাসন কর্মসূচির প্রধান শরিফুল হাসান বলেন, চলতি বছ‌র এখন পর্যন্ত অন্তত ১৮ হাজার বাংলা‌দে‌শি‌কে সৌদি আরব থেকে ফেরত পাঠানো হয়েছে। সাধারণ ফ্রি ভিসার নামে গিয়ে এক নিয়োগকর্তার বদলে আরেক জায়গায় কাজ করতে গি‌য়ে ধরা পড়ে ফেরত আস‌ছেন। অনে‌কে খর‌চের টাকাও তুল‌তে পার‌ছেন না। সৌদি আরবের বাংলাদেশ দূতাবাস বলছে, নির্দোষ কাউকে ফেরত পাঠানোর বিষয়টি জানতে পারলে তারা সৌদি সরকারের সাথে যোগাযোগ করবে। দূতাবা‌সের এ তৎপরতার পাশাপা‌শি এজেন্সিগুলোকে দা‌য়িত্ব নি‌তে হ‌বে।