স্কাউটিংই পারে ভবিষ্যৎ প্রজন্মকে আধুনিক করে গড়ে তুলতেঃ রাষ্ট্রপতি

ই- বার্তা ডেস্ক।।   রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন যে, স্কাউট আন্দোলন শিশু-কিশোরদের চারিত্রিক গুণাবলী বিকাশে খুবই গুরুত্বপূর্ণ। লেখাপড়ার পাশাপাশি সামাজিক বিভিন্ন কর্মকাণ্ডে নিজেদের সম্পৃক্ত করার মানসিকতা তৈরিতে স্কাউটিংয়ের ভূমিকা অনন্য। স্কাউটিংই পারে ভবিষ্যৎ প্রজন্মকে আধুনিক, প্রগতিশীল, সৃজনশীল করে গড়ে তুলতে।

গতকাল রোববার বিকালে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার মৌচাক জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে সাত দিনব্যাপী ১০ম বাংলাদেশ ও ৩য় সানসো স্কাউট জাম্বুরি উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রপতি এসব কথা বলেন।

অনুষ্ঠানে তিনি বলেন, স্কাউটরা নিয়মিত সমাজসেবামূলক কাজের পাশাপাশি দেশের বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা ও আর্তমানবতার সেবায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছে। বাংলাদেশকে আরও সুন্দর করে গড়ে তুলতে স্কাউটরা অগ্রণী ভূমিকা রাখতে পারে। বিশেষ করে শিশু-কিশোর ও যুবকদের মাদক, ধর্মান্ধতা, সাম্প্রদায়িকতা, সন্ত্রাস ও জঙ্গিবাদে বিষবাম্প থেকে নিরাপদ এবং দূরে রাখতে স্কাউটিং ইতিবাচক অবদান রাখতে পারে।

এ সময় রাষ্ট্রপতি বাংলাদেশের চলমান অগ্রযাত্রায় নেতৃত্বদানের জন্য আগামী প্রজন্মকে স্কাউটিংয়ের মাধ্যমে দক্ষ মানবসম্পদে পরিণত করতে স্কাউট নেতাদের প্রতি আহ্বান জানান।

স্কাউট ও স্কাউটারদের উদ্দেশে রাষ্ট্রপতি বলেন, তোমাদের অবস্থান হবে মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে। অন্তরে মুক্তিযুদ্ধের চেতনা, দেশপ্রেম, দেশের মানুষের প্রতি কর্তব্য ও মাতৃত্ববোধ সব সময় জাগ্রত রাখতে হবে। নিজেরা ভালো কাজ করবে ও অন্যদেরও ভালো কাজে অংশগ্রহণের আহ্বান জানাবে। আগামী দিনে তোমরাই বাংলাদেশকে নেতৃত্ব দেবে। তোমরাই জাতির পিতার স্বপ্নের ক্ষুধা-দারিদ্র্যমুক্ত সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণ করবে। এজন্য তোমাদের যোগ্য ও দক্ষ হয়ে উঠতে হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ স্কাউটসের সভাপতি আবুল কালাম আজাদ। পরে রাষ্ট্রপতি দুজন বিদেশি স্কাউটকে অ্যাওয়ার্ড প্রদান করেন। রাষ্ট্রপতি জাম্বুরি স্মারক ও ডাকটিকেট অবমুক্ত করেন।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম