স্কাউটিংয়ের মাধ্যমে যোগ্য নেতৃত্ব তৈরি করুন: রাষ্ট্রপতি

ই- বার্তা ডেস্ক।।   রাষ্ট্রপতি আবদুল হামিদ স্কাউটিংয়ের মাধ্যমে আগামী দিনের যোগ্য নেতৃত্ব তৈরির জন্য স্কাউট নেতা, অভিভাবক, শিক্ষক ও জনপ্রতিনিধিসহ সবাইকে স্বতঃস্ফূর্তভাবে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন ।

আজ বুধবার বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে বাংলাদেশ স্কাউটসের জাতীয় কাউন্সিলের ৪৮তম বার্ষিক সাধারণ সভায় দেয়া বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

রাষ্ট্রপতি আবদুল হামিদ অনিবার্য কারণে অনুষ্ঠানে যোগ দিতে না পারায় তার সচিব সম্পদ বড়ুয়া তার বক্তব্য পাঠ করেন।

দেশে স্কাউটের সংখ্যা বাড়ানোর পাশাপাশি তাদের গুণগত মান বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করে রাষ্ট্রপতি বলেন, ‘বাংলাদেশ স্কাউটসের বর্তমান সদস্য ১৯ লাখ, যা জনসংখ্যার অনুপাতে পর্যাপ্ত নয়। স্কাউট সদস্য সংখ্যা ২১ লাখে উন্নীত করতে বাংলাদেশ স্কাউটস ‘ন্যাশনাল স্ট্র্যাটেজিক প্লান-২০২১’ বাস্তবায়ন করছে। তবে স্কাউটস আন্দোলনকে সমাজ বদলের হাতিয়ার হিসেবে কাজে লাগাতে এর কার্যক্রমকে আনুষ্ঠানিকতা ও সভা সেমিনারের মধ্যে সীমাবদ্ধ না রেখে গ্রামে-গঞ্জে ছড়িয়ে দিতে হবে।’

স্কাউটস কার্যক্রমকে আরও দৃশ্যমান করতে সংশ্লিষ্টদের সুনির্দিষ্ট পদক্ষেপ নেয়ার তাগিদ দিয়ে তিনি বলেন, ‘একজন স্কাউটারের জীবনে স্কাউটসের সব আদর্শ ও গুণাবলীর প্রতিফলন ঘটাতে হবে, যাতে অন্যরাও তাকে দেখে স্কাউট হতে উৎসাহিত হয়। স্কাউটের সংখ্যা বাড়ানো যেমন গুরুত্বপূর্ণ তার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ স্কাউটসের গুণগত মান বৃদ্ধি করা।’

আবদুল হামিদ বলেন, টেকসই উন্নয়নের জন্য সঠিক ও যোগ্য নেতৃত্বের বিকল্প নেই। তাই নেতৃত্বের বিকেন্দ্রিকরণ ও স্কাউটিংয়ের মাধ্যমে তৃণমূল পর্যায়ে সৎ, দক্ষ ও যোগ্য নেতৃত্ব গড়ে তুলতে হবে।

আবদুল হামিদ আশা প্রকাশ করেন যে বহির্বিশ্বের স্কাউটদের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে বাংলাদেশের স্কাউটরাও দেশের আর্থ-সামাজিক উন্নয়নে আরও অবদান রাখবে।

রাষ্ট্রপতির মতে, দেশের মুক্তিসংগ্রাম ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস যাতে স্কাউটরা জানতে পারে এবং মুক্তিযুদ্ধের চেতনাকে নিজেদের মধ্যে ধারণ করতে পারে সে জন্য স্কাউট নেতাদের কার্যকর পদক্ষেপ নিতে হবে।

তার প্রত্যাশা, স্কাউট আন্দোলন আরও বেগবান হবে এবং দেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে ছড়িয়ে পড়বে।