স্টোকসের শেষ বলে ছক্কা হাঁকিয়ে নাটকীয় জয় চেন্নাইর

ই-বার্তা ডেস্ক।।  বেন স্টোকসের ওভারের শেষ বলে ছক্কা হাঁকিয়ে রাজস্থানের বিরুদ্ধে নাটকীয়ভাবে চার উইকেটে ম্যাচ জিতে নেয় চেন্নাই সুপার কিংস।  অধিনায়ক হিসেবে ধোনির ১০০ তম আইপিএল ম্যাচ জয়ের নায়ক ছিলেন অধিনায়ক নিজেই।  

রাজস্থানের দেওয়া ১৫২ রানে টার্গেটে ব্যাট করতে নেমে শেষ ওভারে চেন্নাইয়দের দরকার ছিল ১৮ রান।  স্টোকসের শেষ ওভারের প্রথম বলেই ছক্কা মারেন জাদেজা।  স্টোকস পরের বল ‘নো’ করলে দু’রান তুলে ফিল্ডিং দলের উপর চাপ বাড়ায় ধোনিরা।  ফ্রি-হিটে ধোনি দু’রান নিলে, শেষ চার বলে জয়ের জন্য প্রয়োজন ছিল ৮ রান। 

পরের বলেই পারফেক্ট ইয়র্কারে ধোনির উইকেট উপরে ফেলে রাজস্থানকে ম্যাচে ফিরিয়ে লড়াই জমিয়ে দেন স্টোকস।  শেষ তিন বলে চেন্নাইয়ের টার্গেট তখন ৮রান।  এরপরই থ্রিলার ম্যাচে নাটকীয় নো বল।
উচ্চতার কারণে বোলিং এন্ডের আম্পায়ার নো বল ডাকলেও সাইড আম্পয়ার ‘নো কল’ না করায় বিতর্ক শুরু হয়।  শেষ পর্যন্ত অবশ্য সেই ডেলিভারিটি কাউন্ট করা হলে, শেষ দুই বলে চেন্নাইয়ে টার্গেট কমে দাঁড়ায় ৬ রান।  বিতর্কিত বলটিতে চেন্নাইয়ের ব্যাটসম্যানরা দৌড়ে দু’রান নিয়ে নেন।  পঞ্চম বলে দু’রান নিলে শেষ বলে প্রয়োজন হয় চার রান।

চাপ সামলাতে না পেরে হোয়াইড করে এক রান খরচ করেন স্টোকস। আর স্টোকসের শেষ বলে ছক্কা হাঁকিয়ে চেন্নাইকে ম্যাচ জিতিয়ে দেন স্যান্টনার।  এর আগে অবশ্য চেন্নাইকে খাদের কিনারা থেকে তুলে মজবুত জায়গায় পৌঁছে দেন অধিনায়ক ধোনি।

১৫২ রানের লক্ষ্য নিয়ে ব্যাটিংয়ে নেমে রাজস্থান পেসারদের সামনে ২৪ রানে প্রথম চার উইকেট হারিয়ে বিপাকে পরে চেন্নাই।  ওয়াটসন ০, ডু প্লেসিস ৭, রায়না ৪ ও কেদার যাদব ১ রানে ফেরেন। সেখান থেকে রায়ডুকে সঙ্গী করে ৯৫ রানের জুটি গড়ে জয়ের রাস্তা দেখান ধোনি। 

চাপের দিনে ৪৭ বলে ৫৭ রানের দামি ইনিংস খেলেন বিশ্বকাপে চার নম্বরের লড়াইয়ে থাকা রায়ডু আর ধোনির সংগ্রহ ৪৩ বলে ৪৮।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু